উত্তর কোরিয়া ফের সন্ত্রাসে মদতদাতা রাষ্ট্রের তালিকায়
প্রকাশ : ২১ নভেম্বর ২০১৭, ১০:২৪
উত্তর কোরিয়া ফের সন্ত্রাসে মদতদাতা রাষ্ট্রের তালিকায়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়াকে সন্ত্রাসবাদে মদতদাতা রাষ্ট্র হিসেবে নয় বছর পর পুনরায় তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার এই ঘোষণা দেন। নয় বছর আগে উত্তর কোরিয়াকে এই তালিকা থেকে সরানো হয়েছিল।


মন্ত্রিসভার বৈঠকে ট্রাম্প বলেন, এই পদক্ষেপের ফলে উত্তর কোরয়ার উপর আরো ব্যাপক আকারে নিষেধাজ্ঞা মঙ্গলবার ঘোষণা করা হবে।


এই ঘোষণার ফলে উত্তর কোরিয়ার পারমাণবিক এবং ক্ষেপনাস্ত্র কর্মসূচির ওপর বাড়তি লাগাম টানা যাবে বলে মনে করে ট্রাম্প প্রশাসন। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন স্বীকার করেন যে এর ব্যবহারিক প্রভাব সীমিত হবে।


আরেক রিপাবলিকান সাবেক প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ প্রশাসন ২০০৮ সালে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনার অংশ হিসেবে দেশটিকে এই তালিকা থেকে প্রত্যাহার করেছিল। তারপর থেকে সেই সিদ্ধান্ত বহাল ছিল।


হোয়াইট হাউসে মন্ত্রিসভায় দেয়া ভাষণে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়াকে সন্ত্রাসে মদতদাতা রাষ্ট্র হিসেবে মনে করে যুক্তরাষ্ট্র। দেশটিকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্রের তালিকাভুক্ত করার ঘোষণা আরো আগেই দেয়া উচিত ছিল।


তিনি আরো বলেন, বিশ্বকে পারমাণু অস্ত্রের ভয় দেখানো ছাড়াও, আন্তর্জাতিক সন্ত্রাসবাদেও মদত দিচ্ছে উত্তর কোরিয়া।


সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্র জাতিসংঘে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দেয়। এর মধ্যে রয়েছে তেল রফতানি নিষিদ্ধ ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সম্পত্তি জব্দ করা। পিয়ংইয়ং’র ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা ও বারবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর এই নিষেধাজ্ঞা প্রস্তাব দেয়া হয়।


উত্তর কোরিয়ার সঙ্গে এই তালিকায় আরো রয়েছে ইরান, সুদান ও সিরিয়া এবং দেশটি আন্তর্জাতিক সন্ত্রাসী কর্মকাণ্ডে বার বার সহায়তা প্রদান করে বলে ধারণা করা হয়। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com