রোহিঙ্গা সংকট: চীনের তিন প্রস্তাব
প্রকাশ : ২০ নভেম্বর ২০১৭, ১৫:৫৭
রোহিঙ্গা সংকট: চীনের তিন প্রস্তাব
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারের রাখাইন রাজ্যে অস্ত্রবিরতি ও শান্তি পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানিয়ে রোহিঙ্গা সংকট সমাধানে তিন দফা প্রস্তাব দিয়েছে চীন।


মিয়ানমারের রাজধানী নেপিদোতে সোমবার শুরু হয়েছে দুই দিনের ১৩তম এশিয়া ইউরোপ ফরেন মিনিস্টারস মিটিং (আসেম) সম্মেলন। বিশ্বের ৫১টি দেশের পররাষ্ট্র মন্ত্রীরা এই সম্মেলনে অংশ নিয়েছেন।


নেপিদোতে চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই রবিবার এক বিবৃতিতে বলেন, তার বিশ্বাস রোহিঙ্গা সংকট অবসানে মিয়ানমার ও বাংলাদেশ পারস্পারিক বিশ্বাসযোগ্য উপায় খুঁজে বের করবে। তিনি মিয়ানমার যাওয়ার আগে বাংলাদেশ সফর করেন।


তিনি বলেন, প্রথম কাজ হলো, রাখাইন রাজ্যে অস্ত্রবিরতি কার্যকর করা এবং স্থিতিশীলতা ও শৃংখলা ফিরিয়ে আনা। যাতে লোকজন শান্তিতে থাকতে পারে এবং তারা পালিয়ে যেতে বাধ্য না হয়।


ওয়াং ই বলেন, একবার অস্ত্রবিরতি শুরু হলে মিয়ানমার ও বাংলাদেশকে রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে একটি কার্যকর সমাধান খুঁজে বের করতে হবে। চূড়ান্ত পর্যায়ে দারিদ্র বিমোচনে একটি দীর্ঘমেয়াদী সমাধান ভিত্তিক কাজ করতে হবে।


এর আগে চীনের পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারের স্টেট কাউন্সেলর আউং সান সুচি, প্রেসিডেন্ট তিন কিয়াও ও সামরিক বাহিনীর সর্বাধিনায়ক সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের সাথে সাক্ষাত করেন।


বাংলাদেশ ও মিয়ানমারের কর্মকর্তারা রোহিঙ্গা সংকট নিয়ে গত মাসে আলোচনা শুরু করেছে এবং ধারণা করা হচ্ছে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী সামনেই এ বিষয়ে আরো আলোচনা করতে মিয়ানমার সফর করবেন।


পুলিশ বাহিনীর এক পোস্টে রোহিঙ্গা জঙ্গিদের হামলা ও কয়েকজন নিরাপত্তা সদস্য নিহত হওয়ার পর ২৫ আগস্ট থেকে সেনাবাহিনী রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের গ্রামগুলোতে অভিযান চালিয়ে হত্যা, ধর্ষণ ও জ্বালাও-পোড়াও চালায়। এরপর ছয় লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যায়। সূত্র: রয়টার্স


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com