সু কি'র পক্ষ থেকে
সমঝোতার তিন সপ্তাহের ভেতর রোহিঙ্গা ফেরতের প্রতিশ্রুতি
প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৭, ০৪:৩৪
সমঝোতার তিন সপ্তাহের ভেতর রোহিঙ্গা ফেরতের প্রতিশ্রুতি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গণহত্যা ও ধর্ষণ এড়াতে বাংলাদেশে পালিয়ে আসা ছয় লক্ষাধিক রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের প্রতিশ্রুতি দিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু কি।


বার্তা সংস্থা ম্যানিলা বুলেটিন ও সিএনএন ফিলিপাইন জানায়, সোমবার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট আসিয়ানের ৩১তম সম্মেলনের এক প্লেনারি অধিবেশনে এই প্রতিশ্রুতি দেন তিনি।


সম্মেলনটি চলছে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায়। সেখানে সু কি'র পক্ষ থেকে প্রতিশ্রুতি দেয়া হয়, বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক হওয়ার তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের দেশে ফেরানো হবে। আসিয়ানের রুদ্ধদ্বার অধিবেশন শেষে সু কি'র দেয়া ওই প্রতিশ্রুতির কথা জানান ফিলিপাইনের প্রেসিডেন্টের মুখপাত্র হ্যারি রোক জুনিয়র।


আসিয়ান সম্মেলনে রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতি প্রসঙ্গটি ওঠার পর মিয়ানমারের পক্ষ থেকে বলা হয়, মিয়ানমার আনান কমিশনের প্রস্তাব মেনে চলছে। তবে হ্যারি রোক সাংবাদিকদের জানান, বৈঠকে সু কি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বিষয়ে উদ্বেগ জানিয়েছেন। তিনি আরো বলেন, মানবিক সহায়তাকে অভিনন্দন এবং বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের তিন সপ্তাহের মধ্যে অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের (রোহিঙ্গাদের) প্রত্যাবাসন করা হবে।


কূটনৈতিক সূত্রগুলো জানায়, অধিবেশনে রোহিঙ্গাদের বিষয়টি উত্থাপন করে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর।


রাখাইন রাজ্যে সহিংসতার জন্য আরসাকে দায়ী করে নির্বিচারে হত্যা, ধর্ষণ ও নৃসংশতা চালায় মিয়ানমার সেনাবাহিনী। যদিও বিশেষজ্ঞ ও সমালোচকরা বলছেন, পূর্বপরিকল্পিত অর্থনৈতিক জোন সৃষ্টির জন্যই তাড়ানো হয়েছে রোহিঙ্গাদের। বর্তমানে বিতাড়িত-নির্যাতিত এই বিপুল জনসংখ্যা ঘনবসতির বাংলাদেশে দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।


বিবার্তা/শাহনেওয়াজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com