কানাডার কুইবেকে নিকাব নিষিদ্ধ
প্রকাশ : ১৯ অক্টোবর ২০১৭, ১১:৪৫
কানাডার কুইবেকে নিকাব নিষিদ্ধ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সরকারি প্রতিষ্ঠানে কর্মরত নারীদের জন্য নিকাব নিষিদ্ধ ঘোষণা করে একটি আইন পাশ হয়েছে কানাডার কুইবেক প্রদেশে। কুইবেকে ধর্মীয় নিরপেক্ষতা আইনটি বহু সমালোচিত হয়ে আসছে। কিন্তু এই আইনটিই পাশ করেছে কুইবেক ন্যাশনাল অ্যাসেম্বলি।


বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


এতে বলা হয়েছে, কুইবেকে বিতর্কিত ধর্মীয় নিরপেক্ষতা আইন পাশের মধ্য দিয়ে সরকারি প্রতিষ্ঠানে কর্মরত নারীদের বোরকা ও নিকাব পরা নিষিদ্ধ করে তাদের মুখ দেখানো বাধ্যতামূলক করা হয়েছে।


কুইবেক ন্যাশনাল অ্যাসেম্বলিতে ‘বিল-৬২’ নামের এই আইনটি পাশ হয়েছে। এই বিলের পক্ষে ভোট দিয়েছে ৬৬ জন এবং বিপক্ষে ৫১টি ভোট পড়েছে।


২০১৪ সাল থেকে ক্ষমতায় থাকা লিবারেল পার্টি দু’বছর আগেই এই বিলটি উত্থাপন করেছিল। যেসব নারীরা বোরকা বা নিকাব পরে তাদের সরকারি প্রতিষ্ঠান থেকে সেবা গ্রহণের সময় অবশ্যই নিজেদের মুখ দেখাতে হবে।


প্রদেশের আমলা, পুলিশ কর্মকর্তা, শিক্ষক, বাস চালক, ডাক্তার, ধাত্রী এবং দাঁতের ডাক্তারসহ হাসপাতাল এবং স্বাস্থ্য কেন্দ্রসহ সরকারি যে কোনো প্রতিষ্ঠানে কর্মরত নারীদের মুখ খুলে রাখতে হবে।


দেশটির সরকার জানায়, কোনো ধরনের আচ্ছাদন বা আবরণ মুখে থাকবেনা এমনটাই আইনে বলা হয়েছে। তার অর্থ এই নয় যে মুসলিমদের টার্গেট করে এটা করা হয়েছে। তবে এই আইনের প্রভাব মুসলিম নারীদের ওপরেই সবচেয়ে বেশি পড়বে।


দেশটির সরকার আরো জানায়, যোগাযোগ ও নিরাপত্তা ইস্যুকে মাথায় রেখে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সূত্র: বিবিসি


বিবার্তা/ইমদাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com