হাদিসের অপব্যাখ্যা নির্মূলে সৌদি
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৭, ২৩:০৮
হাদিসের অপব্যাখ্যা নির্মূলে সৌদি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হাদিসের অপব্যাখ্যা দিয়ে সন্ত্রাসবাদে উস্কানির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সৌদি আরব। ইসলাম ধর্মের নবী ও রাসূলের বাণী ব্যবহার করে কেউ যেনো জঙ্গিবাদ বা সন্ত্রাসবাদ না করতে পারে সেজন্য সৌদি সরকার নতুন কর্তৃপক্ষ গঠন করছে।


বাদশাহ সালমান পবিত্র মদিনা নগরী থেকে এই ঘোষণা দেন। বিশ্বের নামকরা সব ইসলামী চিন্তাবিদদের এই প্রতিষ্ঠানে নিয়োগ দেয়া হবে।


সৌদি তথ্য মন্ত্রণালয় বলছে, সহিংসতা ও অপরাধের পক্ষে সাফাই হিসেবে যেসব ভূয়া ইসলামী লেখার বরাত দেয়া হয়, সেগুলো নির্মূল করা হবে এই প্রতিষ্ঠানের কাজ।


উল্লেখ্য আল কায়েদা এবং ইসলামিক স্টেটের মতো জঙ্গী গোষ্ঠীগুলো নবী মুহাম্মদের হাদিস এবং অন্যান্য ধর্মীয় লেখা ব্যাখ্যা করে তাদের কার্যক্রমের যৌক্তিকতা তুলে ধরার চেষ্টা করে।


বাদশাহ সালমান এক ফরমান জারি করে এই ধর্মীয় কর্তৃপক্ষ গঠন করেছেন। নবী মুহাম্মদের যেসব বাণী সংকলন করা হয়েছে, সেগুলি ‘হাদিস' হিসেবে পরিচিত।


ইসলামে কোরআনের পর এই হাদিসকেই বিভিন্ন বিষয়ে ধর্মীয় নীতি বা ব্যাখ্যার জন্য নির্ভরযোগ্য সূত্র হিসেবে ব্যবহার করা হয়। তবে বিভিন্ন রকম হাদিসের ব্যাখ্যা নিয়ে ধর্মীয় পন্ডিতদের মধ্যে মতপার্থক্য আছে।


সৌদি কর্তৃপক্ষ মনে করে জঙ্গী গোষ্ঠীগুলো যেভাবে হাদিসের অপব্যাখ্যা দিয়ে সন্ত্রাসবাদের পক্ষে সাফাই গাওয়ার চেষ্টা করে সেটা বন্ধে কার্যকর ব্যবস্থা দরকার। সূত্র : বিবিসি


বিবার্তা/আমিরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com