মিয়ানমারের সাথে সম্পর্ক ছিন্ন করছে ইইউ
প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৭, ১০:১৪
মিয়ানমারের সাথে সম্পর্ক ছিন্ন করছে ইইউ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারের সাথে সম্পর্ক ছিন্ন করার উদ্যোগ নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও এর সদস্য দেশগুলো। ইইউ’র পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কাউন্সিলের বৈঠকে ২৮ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সোমবার এক সভায় এ সিদ্ধান্ত নিয়েছেন।


এই বৈঠকে মোট আটটি সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই সিদ্ধান্তগুলোর একটি হলো মিয়ানমারের সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তাদের আমন্ত্রণ না জানানোর সিদ্ধান্ত।


ইউরোপীয় ইউনিয়নের এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, রোহিঙ্গা নিধন অভিযানে নিরাপত্তা বাহিনীর অনিয়ন্ত্রিত ব্যবহারের কারণে ইউরোপীয় ইউনিয়ন এবং এর সদস্যরা মিয়ানমারের সেনাপ্রধান এবং অন্য জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাদের আমন্ত্রণ বাতিল করবে। একই সঙ্গে সমস্ত প্রতিরক্ষা সহযোগিতা পর্যালোচনা করবে ইউরোপীয় দেশগুলোর এ জোট।


তারা আরো বলছে, যদি রাখাইনে রোহিঙ্গা পরিস্থিতির উন্নতি না হয়, সে ক্ষেত্রে অন্য ব্যবস্থা নেওয়ার কথাও ভাবছে তারা।


বিবৃতিতে, জাতিসংঘ, আইসিআরসিসহ সব আন্তর্জাতিক বেসরকারির উন্নয়ন সংস্থাগুলোকে রাখাইনে শর্তহীন পূর্ণ প্রবেশাধিকার দেওয়ার দাবি জানানো হয়েছে। যারা বাড়ি ছেড়ে পালিয়ে গেছে, তাদের নিরাপদে ও মর্যাদার সঙ্গে ফিরিয়ে আনার বিশ্বাসযোগ্য ও বাস্তব প্রক্রিয়া চালুর দাবিও জানানো হয়েছে।


বিবৃতিতে জানানো হয়, নিরাপত্তা বাহিনীগুলোর সামঞ্জস্যবিহীন বলপ্রয়োগের ঘটনায় মিয়ানমারের সেনাবাহিনীর প্রধান কমান্ডার ও অন্যান্য জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের ইইউভুক্ত দেশগুলোর কোনো প্রতিরক্ষা সহযোগিতায় আমন্ত্রণের বিষয়টি বাতিল করা হবে। দেশের ভেতরে নিপীড়নে ব্যবহার করা যায়, এমন অস্ত্র ও অন্যান্য সরঞ্জামের ওপর বর্তমানে যে নিষেধাজ্ঞা রয়েছে তাও বহাল রেখেছে ইইউ। পরিস্থিতির উন্নয়ন না হলে বাড়তি পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।


বিবার্তা/ইমদাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com