ইউনেসকো’কে ইসরাইলবিরোধী বলে সদস্যপদ প্রত্যাহার
প্রকাশ : ১২ অক্টোবর ২০১৭, ২২:৪৮
ইউনেসকো’কে ইসরাইলবিরোধী বলে সদস্যপদ প্রত্যাহার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন যুক্তরাষ্ট্র ইউনেসকো থেকে তার সদস্যপদ প্রত্যাহার করছে। আগামী ৩১ ডিসেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানানো হয়েছে।


বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে এ তথ্য জানা যায়। জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থাকে (ইউনেসকো) ইসরায়েলবিরোধী আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত গ্রহণ করে।


পররাষ্ট্র দফতর থেকে বলা হয়েছে, প্যারিসভিত্তিক এই সংস্থার প্রতিনিধিত্ব প্রত্যাহার করে তারা সংস্থাটিতে পর্যবেক্ষক মিশন পাঠাবে।


বিবৃতিতে বলা হয়, ‘এ সিদ্ধান্ত যেনতেনভাবে নেওয়া হয়নি। এ সিদ্ধান্ত ইউনেসকোর বেশ কিছু বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগকে প্রতিফলিত করেছে, এ সংস্থার সংস্কার প্রয়োজন, এ সংস্থার ইসরায়েলবিরোধী পক্ষপাত রয়েছে।’


ইউনেসকোর প্রধান ইরিনা বোকোভা বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত ‘অত্যন্ত দুঃখজনক’। সংস্থাটি থেকে তাদের সদস্যপদ প্রত্যাহারের বিষয়টি জাতিসংঘ পরিবার ও বহুত্ববাদের জন্য ক্ষতিকর।’


অন্যদিকে ফিলিস্তিনকে পূর্ণ সদস্য করার প্রতিবাদে ২০১১ সালে যুক্তরাষ্ট্র ওই সংস্থায় নিজেদের বরাদ্দ বাতিল করেছিলো। অর্থ বাঁচানোর উদ্দেশ্য থেকেই যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত নিয়েছে বলে সাময়িকী ফরেন পলিসির এক প্রতিবেদনে উল্লেখ রয়েছে।


জাতিসংঘের সংস্থাগুলোতে যুক্তরাষ্ট্রের আর্থিক অবদানকে অসামঞ্জস্যপূর্ণ বলে সমালোচনা করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাতিসংঘের নিয়মিত বাজেটে ২২ শতাংশ ও শান্তিরক্ষা মিশনে ২৮ শতাংশ বরাদ্দ দেয় যুক্তরাষ্ট্র।


বিবার্তা/আমিরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com