কাতালানদের সময় বেঁধে দিলো স্পেন
প্রকাশ : ১২ অক্টোবর ২০১৭, ১১:০০
কাতালানদের সময় বেঁধে দিলো স্পেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাতালানরা স্বাধীনতার দাবিতে এখনও অনড় রয়েছে। তাদের দাবি প্রতিহত করতে নানামুখী পদক্ষেপ নিচ্ছে স্পেন সরকার।


কাতালানদের স্বাধীনতার ডাক বর্জন করতে ৮ দিন সময় বেঁধে দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয়। কাতালান প্রদেশের স্বায়ত্ত্বশাসনও বাতিল করার হুমকিও দিয়েছেন তিনি।


স্পেনের প্রধানমন্ত্রী বলেন, ‘আজ সকালে মন্ত্রীসভা আনুষ্ঠানিকভাবে শেষবারের মতো কাতালান সরকারের কাছে স্বাধীনতার ঘোষণার ব্যাপারে সুস্পষ্ট জবাব চাওয়ার ব্যাপারে একমত হয়েছে।’


রাহয় একইসঙ্গে বলেছেন, কাতালোনিয়া সরকারের কাছে তার সরকারের পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছে, তারা আদতে স্বাধীনতার ঘোষণা দিয়েছে নাকি দেয়নি সে বিষয়টি পরিষ্কার করতে ।


গভীর সঙ্কটের ভেতর দিয়ে যাচ্ছে স্পেন। দেশটিতে ১৯৮১ সালের ব্যর্থ সামরিক অভ্যূত্থানের পর স্পেনের সবচেয়ে বড় রাজনৈতিক সঙ্কটের একটি সমাধানেরও ইঙ্গিত পাওয়া যাচ্ছে।


স্পেনের সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ কার্যকর করলে কাতালুনিয়ার আঞ্চলিক সরকারকে ক্ষমতা থেকে সরানোর ক্ষমতা পাবেন রাহয়, এরপর তিনি সম্ভবত ওই অঞ্চলটিতে নির্বাচনের ডাক দিবেন।


এদিকে কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুইজমেন্ট মঙ্গলবার আবারও বলেছেন, স্বাধীনতার পথেই হাঁটতে চায় কাতালোনিয়া। তিনি বলেন, ‘এখনই স্পেন থেকে কাতালোনিয়ার স্বাধীনতার ঘোষণা দিতে পারি। কিন্তু আমি সে পথে যাচ্ছি না। আমি তাদের কিছুটা সময় দিচ্ছি।’ স্থানীয় সময় মঙ্গলবার (১১ অক্টোবর) সন্ধ্যায় কাতালানদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।


বিবার্তা/ইমদাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com