সন্ত্রাসী দমনে কাশ্মিরে নামছে সামরিক রোবট
প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ২২:৪৪
সন্ত্রাসী দমনে কাশ্মিরে নামছে সামরিক রোবট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত শাষিত জম্মু-কাশ্মিরে এবার গেরিলাদের মোকাবেলায় মাঠে নামছে সামরিক রোবট। ওই এলাকা থেকে সন্ত্রাসী নির্মূলে সেনাবাহিনীর কর্মকর্তারা ৫৪৪টি রোবট দাবি করলে তা মেনে নেয় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।


সেনাবাহিনীর প্রস্তাবে বলা হয়েছে, রোবটকে এবার সিস্টেমের সঙ্গে শামিল করা প্রয়োজন। যেভাবে সন্ত্রাসবাদ এখন জঙ্গল থেকে শহরের দিকে এগোচ্ছে তাতে রোবট এক সেনা জওয়ানের মতো নিরাপত্তা ও নজরদারির কাজ করবে।


সেনাবাহিনীর কর্মকর্তারা বলছেন, জম্মু-কাশ্মিরের বর্তমান পরিস্থিতি মোকাবেলায় আমাদের নিরাপত্তা বাহিনী ছাড়াও রাষ্ট্রীয় রাইফেলস রয়েছে যারা সন্ত্রাসবাদের মুখোমুখি হচ্ছে। এরকম অবস্থায় রোবট রাষ্ট্রীয় রাইফেলসের খুব সহায়ক হবে।


২০০ মিটার রেঞ্জের ওই রোবটের বিশেষ বৈশিষ্ট্য হল এটি খুব হালকা হবে এবং এতে ক্যামেরা বসানোর সুবিধা থাকবে। ভিড় এলাকাতেও এটি ব্যবহার করা যাবে এবং যেকোনো স্থানে খুব সহজেই রোবোট গোলাবারুদ পৌঁছে দিতে পারবে।


জম্মু-কাশ্মিরে সন্ত্রাসবাদী অভিযান চালাতে রোবট যুক্ত হলে ভারতীয় বাহিনীর শক্তি বহুগুণ বেড়ে যাবে। ফায়ারিং রেঞ্জের মধ্যে সেনাবাহিনীকে অস্ত্র ও গোলা-বারুদের জোগান দেয়া বেশ ঝুঁকির হওয়ায় রোবটের মাধ্যমে খুব সহজেই ওই কাজ করা সম্ভব হবে। সূত্র : এনডিটিভি


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com