পাকিস্তান : কে হচ্ছে পরবর্তী প্রধানমন্ত্রী
প্রকাশ : ২৮ জুলাই ২০১৭, ১৯:৩১
পাকিস্তান : কে হচ্ছে পরবর্তী প্রধানমন্ত্রী
হুমায়ুন সাদেক চৌধুরী
প্রিন্ট অ-অ+

পানামাগেট মামলার রায়ে নওয়াজ শরীফকে প্রধানমন্ত্রী পদে ‘অযোগ্য' ঘোষণা করেছে পাকিস্তানের সুপ্রীম কোর্ট। এরপরপরই পদত্যাগ করেন তিনি। শুক্রবার বিকেলে এ প্রতিবেদন যখন লেখা হচ্ছে তখন পর্যন্ত জানা যায়নি কে হচ্ছে নওয়াজের উত্তরসূরী। তবে কাউকে না কাউকে তো দায়িত্ব নিতেই হবে। কে সে জন - তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা।


এখানে একটা কথা জানিয়ে রাখা ভালো যে, পাকিস্তানের সুপ্রীম কোর্ট নওয়াজ শরীফকে প্রধানমন্ত্রী পদে 'অযোগ্য' ঘোষণা করলেও তিনি কিন্তু ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) দলের সভাপতি পদে বহাল আছেন এবং সেই পদাধিকারবলেই তিনি তাঁর উত্তরসূরী মনোনয়নের অধিকার রাখেন। তাঁর মনোনীত প্রার্থীকে অবশ্য জাতীয় সংসদের আস্থা ভোটে জয়ী হতে হবে। সেটাও এমন কঠিন কিছু নয়। কেননা, সংসদে মুসলিম লীগই সংখ্যাগরিষ্ঠ এবং সে কারণেই নওয়াজের মনোনীত প্রার্থীর আস্থা ভোটে বিজয় অবধারিত।


প্রশ্ন হলো, কে সেই প্রার্থী? সাধারণভাবে নওয়াজ শরীফের কন্যা মরিয়ম নওয়াজকেই পিতার সম্ভাব্য রাজনৈতিক উত্তরসূরী বলে মনে করা হয়ে থাকে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তাঁর চান্স বলতে গেলে শূণ্য। কেননা তিনি এ মুহূর্তে নির্বাচিত জনপ্রতিনিধি নন। কাজেই ঠিক এ মুহূর্তে অস্থায়ী প্রধানমন্ত্রীও হওয়াও হচ্ছে না তাঁর।


এ অবস্থায় জোরেশোরে যার নামটি উচ্চারিত হচ্ছে, তিনি হচ্ছেন শাহবাজ শরীফ ; নওয়াজ শরীফের ছোটভাই এবং প্রভাবশালী পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী। পাকিস্তানী মিডিয়ায় জোর গুঞ্জন, ক্ষমতাসীন মুসলিম লীগ পরিকল্পনা করছে, আপাতত কয়েক সপ্তাহের জন্য যেনতেন কেউ একজনকে অস্থায়ী প্রধানমন্ত্রী করে বসিয়ে দেয়া হবে, এরপরই শাহবাজকে ওই পদে নির্বাচিত করা হবে।


নওয়াজ শরীফের শূণ্য আসনে বসতে হলে শাহবাজকে প্রথমে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে হবে এবং পরে জাতীয় পরিষদের (সংসদ) সদস্য নির্বাচিত হতে হবে। তবেই তিনি প্রধানমন্ত্রী পদের ''উপযুক্ত'' হয়ে উঠবেন। তবে এ ক্ষেত্রেও খানিকটা জটিলতা আছে। শাহবাজকে নির্বাচিত হওয়ার সুযোগ করে দিতে একজন সংসদ সদস্যকে পদত্যাগ করতে হবে। এও আরেক ঝামেলা।



শাহবাজ শরীফ গত এক দশকের বেশিরভাগ সময় পাঞ্জাব শাসন করে এসেছেন, যা কিনা পাকিস্তানের সবচাইতে জনবহুল ও সম্পদশালী প্রদেশ। এ সময় তিনি পাঞ্জাবের জন্য পাকিস্তানের প্রথম মেট্রো বাস সার্ভিসের মতো অনেকগুলো বড় প্রকল্প নিয়েছেন। তাঁর সম্বন্ধে জনমনে প্রচলিত ধারণা হলো, তিনি বড় ভাইয়ের চাইতে বেশি বুদ্ধিমান, কিন্তু কম ক্যারিশমেটিক।


শাহবাজ শরীফের পাশাপাশি পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে যার নামটি তুমুল আলোচিত হচ্ছে, তিনি খাজা আসিফ; পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী। সাবেক ব্যাংকার এই মানুষটি ১৯৯১ সাল থেকে দলে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন। পাঞ্জাব প্রদেশের গুরুত্বপূর্ণ শিল্পাঞ্চল শিয়ালকোট থেকে সেই ১৯৯৩ সাল থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন। নওয়াজ শরীফের অত্যন্ত আস্থাভাজন তিনি।


তবে তাঁকে নিয়ে অসুবিধা হলো পাকিস্তানের ক্যু-প্রবণ সেনাবাহিনীর কট্টর সমালোচক তিনি। বলা হয়ে থাকে, তাঁর এই সেনাবিরোধী হার্ডলাইন অনেক সময় স্বয়ং প্রধানমন্ত্রীকেও সমস্যায় ফেলে দিয়েছে। সেনাবাহিনী কি তাঁকে মেনে নেবে - পাকিস্তান নামের দেশটিতে এটি মিলিয়ন ডলারের একটি প্রশ্ন।


প্রধানমন্ত্রী পদের আরেক শক্তিশালী দাবিদার জাতীয় পরিষদের স্পীকার সরদার আয়াজ সাদিক। নওয়াজ শরীফের প্রধান প্রতিদ্বন্দ্বী ইমরান খানকে২০১৩ সালের নির্বাচনে পরাজিত করে নওয়াজের খুব কাছে চলে আসেন সাদিক। এতোটাই কাছে যে, তাঁকে বলা হয়, শরীফ পরিবারের কান। নওয়াজের উত্তরসূরী হিসেবে তাঁর নাম ব্যাপকভাবে আলোচিত হচ্ছে।


আলোচিত হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে শিক্ষিত সংসদ সদস্য আহসান ইকবালের নামও। তাঁকে মনে করা হয় ক্ষমতাসীন দলের উন্নয়নের ব্রেন এবং ভিশনারি লিডার। বর্তমানে তিনি উন্নয়ন ও পরিকল্পনামন্ত্রী।


স্বরাস্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খানের নামও বেশ আলোচিত হচ্ছিল নওয়াজ শরীফের উত্তরসূরী হিসেবে। কিন্তু দু'জনের মধ্যে সম্পর্ক খুবই শীতল। শোনা যায়, কেউ কেউ নওয়াজকে বুঝিয়েছে যে নিসার দলের একটা অংশকে ভাগিয়ে নিয়ে তাঁকে বিপদে ফেলতে চায়।


নিসারের সঙ্গে সেনাবাহিনীর সম্পর্কও বেশ ভালো। এ বিষয়টিও নওয়াজ শরীফের হিসেবে আছে। সেক্ষেত্রে নিসার যদি আলাদাভাবে দেশের শীর্ষ নির্বাহীর পদটির জন্য লড়তে চান, তাতে তিনি হয়তো সেনাবাহিনীর পরোক্ষ সমর্থন তিনি পেতেই পারেন।


বিবার্তা/হুমায়ুন/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com