মরুর দেশে বৃষ্টি, বন্যা, তাপমাত্রা হ্রাস
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৪২
মরুর দেশে বৃষ্টি, বন্যা, তাপমাত্রা হ্রাস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বৃষ্টি যেখানে বিরল ঘটনা, সে অঞ্চলের দেশ সউদি আরব, ওমান, সংযুক্ত আরব আমীরাতে গত কয়েক দিন ধরেই হাল্কা ও মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়ে চলেছে।


আরব নিউজ জানায়, গত সপ্তাহের গোড়া থেকেই সউদি আরবের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। এর ফলে দেশের বিভিন্ন অঞ্চল অচল হয়ে পড়েছে। বিশেষ করে আসির অঞ্চলে বন্যা পরিস্থিতির উদ্ভব হয়েছে। ওই অঞ্চলে বুধবার পর্যন্ত এক জনের প্রাণহানির এবং ১০ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। এছড়া নিখোঁজ রয়েছে এক ব্যক্তি। আবহাওয়া পরিবর্তজনিত কারণে নানা রোগব্যাধিতেও আক্রান্ত হয়েছে অনেক মানুষ।


আসির অঞ্চলের বেসামরিক প্রতিরক্ষা বিভাগ জানায়, শুধু মঙ্গলবারই তারা বন্যা সংক্রান্ত ৬শ'টি রিপোর্ট গ্রহণ করেছে। সউদি রেড ক্রিসেন্ট জানায়, বন্যায় ১০৪টি গাড়ি দুর্ঘটনার খবর পেয়েছে তারা। বন্যার কারণে গাড়ির ভেতরে আটকা পড়ে আছে অসংখ্য মানুষ।


উদ্ভুত পরিস্থিতিতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সকল স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বৃহস্পতিবার আবহার কিং খালিদ ইউনিভার্সিটির ক্লাশ সাসপেন্ড করা হয়।


সউদি আরবের বিভিন্ন স্থানে এ অবস্থা আরো কয়েকদিন চলতে পারে জানিয়েছেন সরকারের একজন মুখপাত্র।


এদিকে সউদি রাজধানী রিয়াদে বৃহস্পতিবার দিনশেষে প্রবল বর্ষণ হলে নগরজুড়ে নজিরবিহীন যানজট দেখা দেয়।


অন্যদিকে রাজধানী রিয়াদ ও বন্দরনগরী জেদ্দায় তাপমাত্রাও কমবে বলে আভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। এখানে তাপমাত্রা দিনের বেলায় ২২ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস এবং রাতে ১৭ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে। প্রচণ্ড গরমের দেশে এই তাপমাত্রাকে 'শৈত্যপ্রবাহ' বলেই মনে করছে সউদি মিডিয়া।


বিবার্তা/হুমায়ুন/পলাশ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com