করোনাভাইরাস: ইতালিতে মারা গেছে ১২ জন, আক্রান্ত ৪০০
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪৩
করোনাভাইরাস: ইতালিতে মারা গেছে ১২ জন, আক্রান্ত ৪০০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউরোপের দেশ ইতালিতে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। যা বর্তমানে মহামারি আকার ধারণ করেছে। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দেশটিতে মারা গেছে ১২ জন। করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা চারশো ছাড়িয়েছে।


বুধবার (২৬ ফেব্রুয়ারি) রাতে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ২৫ শতাংশ বেড়েছে। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, প্রথমবারের মতো চীনের বাইরে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী এই ভাইরাস।


সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দেশটিতে মারা গেছে ১২ জন। আক্রান্তের মধ্যে ছয়জন শিশুও রয়েছে। ইতালির টেনেরেফ এলাকায় এক ডাক্তার দম্পতি করোনায় সংক্রামিত হয়েছে বলে জানা গেছে।


ইতালি কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা ভাইরাসের সবচেয়ে বেশি প্রাদুর্ভাব ঘটেছে দেশের উত্তরাঞ্চলীয় শিল্প এলাকা লম্বারদিতে।প্রাদুর্ভাব ঠেকাতে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে আশ্বস্ত করেছে সরকারি কর্মকর্তারা। বন্ধ করে দেওয়া হয়েছে বহু স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সিনেমা হলসহ জনসমাগম স্থান।


করোনা ভাইরাসের কারণে ইতালি অর্থনৈতিক মন্দায় পড়তে পারে আশঙ্কা করা হচ্ছে। শহরের খালি ক্যাফে আর বহু হোটেল বুকিং বাতিল হয়ে যাওয়ায় এই আশঙ্কা জোরালো হচ্ছে। তবে ইতালির স্বাস্থ্য মন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে ইইউ হেলথ কমিশনার স্টেলা কাইরিয়াকিডস বলেছেন, পরিস্থিতি উদ্বেগজনক কিন্তু আমাদের ভীত হওয়া চলবে না।


আতঙ্কিত না হয়ে সবাইকে সাবধানে চলাচল করতে বলেছে ইতালির সরকার। এছাড়া আক্রান্ত এলাকায় বিশেষ প্রয়োজন ছাড়া বাইরে চলাচল করতে নিষেধ করা হয়েছে।


গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। প্রায় ৪০টি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে। এর বেশিরভাগই চীনের বাসিন্দা। এই ভাইরাসে মারা যাওয়া দুই হাজার সাতশোরও বেশি মানুষও চীনা নাগরিক। তবে ইউরোপে ইতালিতে সবচেয়ে বেশি দ্রুত গতিতে এই ভাইরাস ছড়াচ্ছে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com