এবার আইসিজেতে রোহিঙ্গাদের হয়ে লড়বেন ক্লুনি
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৯:০৭
এবার আইসিজেতে রোহিঙ্গাদের হয়ে লড়বেন ক্লুনি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাম্বিয়ার পর রোহিঙ্গাদের সমর্থনে নেদারল্যান্ডের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) যাচ্ছে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। আইসিজেতে রোহিঙ্গাদের পক্ষে ন্যায়বিচার চাইতে লড়বেন সুপরিচিত মানবাধিকার আইনজীবী আমাল ক্লুনি। বিশ্বের সর্বোচ্চ আদালতে রোহিঙ্গাদের পক্ষে কথা বলার জন্য তাকে নিয়োগ করেছে মালদ্বীপ।


বুধবার (২৬ ফেব্রুয়ারি) মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শাহিদের বিবৃতির বরাত দিয়ে তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। দেশটির সরকার জানিয়েছে, আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার সাথে আনুষ্ঠানিকভাবে যোগ দেবে তারা।


বিবৃতিতে জানানো হয়, আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার সঙ্গে একত্রে রোহিঙ্গাদের পক্ষে মামলার কার্যক্রম চালাবে মালদ্বীপ। এর আগে গত বছরের নভেম্বরে রোহিঙ্গা গণহত্যার বিচার এবং রোহিঙ্গাদের সুরক্ষা চেয়ে নভেম্বরে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে গাম্বিয়া।


মামলার পরিপ্রেক্ষিতে ডিসেম্বরে শুনানির পর আদালত চার অর্ন্তবর্তী আদেশের মাধ্যমে মিয়ানমারে রোহিঙ্গাদের সুরক্ষার নির্দেশ দেন। বিচারের চূড়ান্ত আদেশ এখনো দেওয়া হয়নি।


লেবানিজ বংশোদ্ভুত ব্রিটিশ ব্যারিস্টার আমাল ক্লুনি আন্তর্জাতিক আইন ও মানবাধিকার বিশেষজ্ঞ আইনজীবী হিসেবে বিশ্বব্যাপী পরিচিত। উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ, ইউক্রেনের সাবেক প্রধানমন্ত্রী ইউলিয়া তিমোশ্চেঙ্কো, নোবেল বিজয়ী নাদিয়া মুরাদের পক্ষে আইনি লড়াই করে তিনি খ্যাতি অর্জন করেন। হলিউডের বিখ্যাত অভিনেতা জর্জ ক্লুনি তার স্বামী।


২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের ওপর পূর্বপরিকল্পিত ও কাঠামোগত সহিংসতা জোরদার করে মিয়ানমার সেনাবাহিনী। হত্যাকাণ্ড, সংঘবদ্ধ ধর্ষণ, ঘরবাড়িতে অগ্নিসংযোগের বাস্তবতায় জীবন বাঁচাতে নতুন করে বাংলাদেশে পালিয়ে আসে সাত লাখেরও বেশি রোহিঙ্গা।


এই নৃশংসতাকে ‘গণহত্যা’ আখ্যা দিয়ে গত ২০১৯ সালের ১১ নভেম্বর জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মামলা করে গাম্বিয়া। ডিসেম্বরে ওই মামলার শুনানিহয়। এ বছর ২৩ জানুয়ারি (বৃহস্পতিবার) আইসিজের বিচারক রোহিঙ্গাদের সুরক্ষা নিশ্চিতে চারটি অন্তর্বর্তীকালীন আদেশ ঘোষণা করেন।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com