দশকের সবচেয়ে ভয়াবহ সহিংসতা দিল্লিতে, নিহত ২৩
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪৬
দশকের সবচেয়ে ভয়াবহ সহিংসতা দিল্লিতে, নিহত ২৩
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের রাজধানী নয়াদিল্লিতে বিতর্কিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরোধী ও সমর্থকদের মধ্যে চলমান সহিংসতায় এ পর্যন্ত ২৩ জন নিহত হয়েছে। দিল্লিতে চলমান সহিংসতাকে দশকের সবচেয়ে ভয়াবহ সহিংসতা বলে উল্লখ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ভারতে চলমান সহিংসতায় বেশিরভাগ ক্ষেত্রে মুসলিমদের বাড়িঘর ও দোকানপাটে হামলা করা হয়েছে। তবে নিহতদের মধ্যে মুসলমান ও হিন্দু ২ ধর্মীয় সম্প্রদায়ের মানুষই রয়েছেন। এছাড়া আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরো ১৯০ জন। আহতদের মধ্যে গুলিবিদ্ধসহ সব ধরনের হামলার শিকার ব্যক্তিরাই আছেন।


আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, বুধবার সকাল নাগাদ দিল্লির পুরো এলাকায় পুলিশ ও আধাসামরিক বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছেন। গতকাল গভীর রাতে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল সহিংসতা হয়েছে এমন কিছু এলাকা ঘুরে দেখেছেন এবং শীর্ষ পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন।


দিল্লিতে ব্যাপক সহিংসতার প্রেক্ষিতে আজ বৈঠকে বসতে যাচ্ছে নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভা কমিটি। অজিত দোভাল এই কমিটির সামনে বর্তমান পরিস্থিতির বিস্তারিত তুলে ধরবেন।


বিবিসি আরো জানানো হয়েছে, ধর্মীয় এই সহিংসতার কারণে স্কুল বন্ধ আছে এবং বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়েছে। ওদিকে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং জামিয়া মিলিয়া ইসলামিয়ার শিক্ষার্থীরা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়ির সামনে গিয়ে বিক্ষোভ করেছে। তবে পুলিশ জলকামান দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দিয়েছে।


চারপতির বেঞ্চে। এদিকে সহিংসতা ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পুলিশ ও অন্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।


এ বৈঠকে মঙ্গলবারই স্পেশাল পুলিশ কমিশনার হিসেবে নিয়োগ পাওয়া এসএন শ্রীবাস্তবও যোগ দিয়েছেন। তবে সহিংসতার ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে এখন তীব্র সমালোচনাও হচ্ছে।


প্রত্যক্ষদর্শীরা বলছেন, যে সংঘর্ষকারীদের কারো কারো হাতে বন্দুক দেখা গেছে। সহিংসতা হয়েছে মূলত উত্তর-পূর্ব দিল্লিতে মুসলিম অধ্যুষিত এলাকাগুলোতে। এসব এলাকার সড়কগুলো এখন অনেকটা ধ্বংসস্তূপের মতো রূপ নিয়েছে, রাস্তায় পুড়ছে যানবাহন, উড়ছে ধোঁয়া। এছাড়া পুড়ে যাওয়া মসজিদে ছড়িয়ে ছিটিয়ে আছে কুরআনের পাতাও।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com