ইরানের সংসদ নির্বাচনে ভোট চলছে
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫৯
ইরানের সংসদ নির্বাচনে ভোট চলছে
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানে একাদশ পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল আটটায় নির্বাচনী কেন্দ্রগুলো খুলে দেয়া হয়েছে।


পার্লামেন্টের ২৯০টি আসনের জন্য ৭ হাজার ১৪৮ জন প্রার্থী এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন। নির্বাচনে মোট বৈধ ভোটার ৫ কোটি ৮০ লাখ। এসব ভোটারের ভোট দেয়ার জন্য সারাদেশে মোট ৫৫ হাজার নির্বাচনী কেন্দ্র খোলা হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। শুক্রবার একই দিনে ইরানের বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনও অনুষ্ঠিত হচ্ছে।


বিজয়ী প্রার্থীদের প্রদত্ত ভোটের অন্তত শতকরা ২০ ভাগ ভোট পেতে হবে এবং তারা চার বছরের জন্য সংসদ সদস্য হিসেবে কাজ করবেন।


শুক্রবার সকালে ভোট শুরুর পরপরই তেহরানের এক ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। ভোট দেয়ার পর তিনি এক বিবৃতিতে দেশের সব ভোটারকে স্বস্ফূর্তভাবে নিজেদের ভোটাধিকার প্রদানের আহ্বান জানান। তিনি বলেন, ‘তারা যদি দেশের ভালো চায় তাহলে তাদের ভোট দিতে হবে।’ নির্বাচনের মাত্র একদিন আগে তিনি নির্বাচনে ভোট দেয়াকে জনগণের ‘ঈমানী দায়িত্ব’ হিসাবে উল্লেখ করেছিলেন।


এর আগে গত বুধবার মন্ত্রিসভার সাপ্তাহিক ভাষণে একই আহ্বান জানিয়েছিলেন প্রেসিডেন্ট রুহানি। সেখানে তিনি এই নির্বাচনের গুরুত্ব তুলে ধরে বলেন, দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানে এই নির্বাচন গুরুত্বপূ্র্ণ ভূমিকা রাখবে। তাই সব ভোটারদের উচিত এতে স্বতস্ফূর্তভাবে অংশ নেয়া।


তবে নেতাদের এই আহ্বানে তেমন আগ্রহ দেখাচ্ছে না ইরানের সাধারণ মানুষ। আল জাজিরা প্রতিনিধি জানান, পোস্টার-ব্যানারে ঢেকে থাকা সড়কগুলো ধরে যাওয়ার সময় লোকজন ভুলেও সেগুলোর দিকে তাকাচ্ছে না। কেননা ইসলামি প্রজাতন্ত্র ইরানে গণতন্ত্রের চর্চা নেই। এসব পোস্টারের বেশিরভাগই সরকার সমর্থিত প্রার্থীদের। আর ঘুরেফিরে তারাই যে নির্বাচিত হবে তা নিশ্চিত। জোরালো প্রতিদ্বন্দ্বিতা না থাকার কারণে এসব নির্বাচন নিয়ে তাই কোনো দেশেই ভোটারদের আগ্রহ থাকে না। ইরানও এর ব্যতিক্রম নয়।


প্রসঙ্গত, প্রতি চার বছর পরপর ইরানে পার্লামেন্টে নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে ইরানে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যেকোনো নাগরিকের বয়স ১৮ বছর পূর্ণ হলেই তিনি ভোটার হিসেবে গণ্য হন।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com