করোনাভাইরাস নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে ইসরাইল
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২০, ১৬:৫৯
করোনাভাইরাস নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে ইসরাইল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীন জীবাণু অস্ত্র বানাতে গিয়ে করোনাভাইরাস ছড়িয়েছে বলে অভিযোগ করেছে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদ।মোসাদের এই দাবিকে সমর্থন করেছে মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্ট।


মোসাদের দাবি, চীনের গোপন সামরিক গবেষণাগারে ‘নোভেল করোনাভাইরাসের’ চাষ করা হতো। এই ভাইরাসের জন্মদাতা উহানের জৈব রাসায়নিক মারণাস্ত্র তৈরির কারখানা বায়ো-সেফটি লেভেল ৪ ল্যাবরেটরি। অসাবধানতাবশত এই গবেষণাগার থেকেই ছড়িয়েছে ভাইরাসের সংক্রমণ। মূলত জৈব রাসায়নিক অস্ত্রের ওপর গবেষণা করতে গিয়ে দুর্ঘটনা ঘটিয়েছেন চীনের বিজ্ঞানীরা।


আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, সেনাবাহিনীর ব‌্যাপক আধুনিকীকরণ, ছাঁটাই প্রক্রিয়া ও প্রযুক্তিগত মানোন্নয়ন করছে চীন। চলছে জীবাণু অস্ত্র ও রাসায়নিক অস্ত্র নিয়েও গবেষণা। এরই অংশ হিসেবে সার্স জাতীয় ভাইরাস নিয়ে গবেষণা করছে চীনের সামরিক বাহিনীর গবেষণাগার।


সার্সের পুরো নাম, সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম। জ্বর, হাঁচি, কাশি, শরীরে অসহ‌্য ব‌্যথার মতো উপসর্গ থাকে এই রোগে। যার পরিণতি মৃত্যু। সার্সের মতোই আরেকটি নতুন ভাইরাস হলো নোভেল করোনাভাইরাস। এটি আরো মারাত্মক এবং শক্তিশালী।


ওয়াশিংটন পোস্ট এবং মোসাদের দাবি, শত্রুদেশ দখল করতে, বিনা রক্তপাতে শত্রু সেনাদের খতম করতে অনেকদিন ধরেই জীবাণু অস্ত্র নিয়ে গবেষণা চালাচ্ছে চীনের লাল ফৌজ। চীনের কমিউনিস্ট পার্টির নির্দেশেই এই গবেষণা চলছে। কিন্তু এই গবেষণা যে দুর্ঘটনাবশত বুমেরাং হয়ে যাবে এবং দেশজুড়ে মহামারীর আকার নেবে তা ভাবতে পারেননি গবেষকরা। ভাইরাসের দাপটে চীনে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com