জেরুজালেম নিয়ে দর কষাকষির কোনো সুযোগ নেই: মাহমুদ আব্বাস
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২০, ১৫:৫৮
জেরুজালেম নিয়ে দর কষাকষির কোনো সুযোগ নেই: মাহমুদ আব্বাস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তৈরি করা বিতর্কিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনাকে ‘ষড়যন্ত্র’ আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।


বুধবার (জানুয়ারি ২৯) তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু তথ্য জানায়।


ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আরো বলেন, আমি ট্রাম্প ও নেতানিয়াহুকে বলতে চাই, জেরুজালেম বিক্রির জন্য নয়। আমাদের অধিকার বিক্রির জন্য নয়। এ নিয়ে দর কষাকষির কোনো সুযোগ নেই। আপনাদের পরিকল্পনা, ষড়যন্ত্র বাস্তবায়িত হবে না। ইতিহাসের আস্তাকুঁড়ে এর স্থান হবে।


আব্বাস বলেন, মার্কিন-ইহুদিবাদী এই পরিকল্পনায় ঐতিহাসিক জেরুজালেম আল-কুদস শহরকে ইসরাইলি ভূখণ্ডের অন্তর্ভুক্ত করা হয়েছে। সেই সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদের তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এ ছাড়া জর্দান নদীর পশ্চিমতীরের অবশিষ্ট অংশ ও গাজা উপত্যকা নিয়ে একটি দুর্বল ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে।


মাহমুদ আব্বাস বলেন, ফিলিস্তিনিদের পাশাপাশি বিশ্বের বহু মুসলিম দেশ ট্রাম্পের এই একতরফা বা বর্ণবাদী পরিকল্পনার বিরোধিতা করেছে। আমি হাজারবার বলেছি–এ পরিকল্পনা মানি না, মানি না, মানি না।


তিনি বলেন, যদি জেরুজালেম না থাকে? আমরা কি জেরুজালেম ছাড়া কোনো রাষ্ট্র মেনে নেবো? যে কোনো ফিলিস্তিনি শিশু বা আরব বা মুসলিম বা খ্রিস্টানের জন্যই এটা মেনে নেয়া অসম্ভব। এ কারণে শুরু থেকেই আমরা তাদের ‘না’ বলে এসেছি।


ট্রাম্পের পরিকল্পনা অনুযায়ী, ইসরায়েলের অবিভক্ত রাজধানী থাকবে জেরুজালেম। ইসরায়েলের অংশকে সার্বভৌম বলে স্বীকৃতি দেবে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে ওই অঞ্চলের একটি খসড়া মানচিত্র তৈরি করা হয়েছে। ট্রাম্পের দাবি এ মানচিত্র অনুযায়ী, ফিলিস্তিনের অঞ্চল আকারে আগের চেয়ে দ্বিগুণেরও বেশি হবে। পাশপাশি পূর্ব জেরুজালেমে হবে ফিলিস্তিনের রাজধানী। সেখানে একটি মার্কিন দূতাবাসও প্রতিষ্ঠা করা হবে।


এদিকে পরিকল্পনা ঘোষণার পরপরই গাজায় বিক্ষোভ শুরু করেন ফিলিস্তিনিরা। তবে ট্রাম্পের দাবি, মধ্যপ্রাচ্যের দীর্ঘদিনের বিবাদ নিরসনে এ শান্তি পরিকল্পনা নেয়া হয়েছে।


বিবার্তা/এসএ/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com