আফগানিস্তানে বিমান হামলায় নারী ও শিশুসহ নিহত ৭
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২০, ১৪:০৩
আফগানিস্তানে বিমান হামলায় নারী ও শিশুসহ নিহত ৭
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশে ব্যাপক বিমান হামলা চালিয়েছে সরকারি বাহিনী। এ হামলায় নারী ও শিশুসহ একই পরিবারের কমপক্ষে ৭জন নিহত হয়েছে। হামলার প্রতিবাদে সরকার বিরোধী বিক্ষোভ করেছে ওই এলাকার বাসিন্দারা।


স্থানীয় নিউজ ওয়েবসাইট টোলো নিউজ জানায়, রবিবার (২৬ জানুয়ারি) রাতে বিমান হামলায় নিহত ৭জন একই পরিবারের সদস্য। এদের মধ্যে ৩জনই শিশু। হামলার সময় তারা রাতের খাবার খেতে বসেছিলেন। ফলে এই হামলা নিয়ে ক্ষোভে ফেটে পড়েছে স্থানীয় লোকজন।


বলখ প্রদেশের এক সংসদ সদস্য অভিযোগ করে বলেন, সরকার নিয়ন্ত্রিত এলাকাগুলোতেই বিমান হামলা চালানো হয়েছে।


আফগানিস্তানে এমন এক সময় এই হামলা চালানো হলো যখন তালেবান বিদ্রোহীদের সঙ্গে শান্তি আলোচনার প্রস্তুতি নিচ্ছে আফগান সরকার। দেশটিতে গত ১৯ বছর ধরে চলমান গৃহযুদ্ধ অবসানের লক্ষ্যে দীর্ঘদিন ধরে তালেবানদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে মার্কিন প্রতিনিধি দল। যুক্তরাষ্ট্রের চাপের মুখে এবার এ আলোচনায় অংশ নিতে সম্মত হয়েছে আফগানিস্তানের সরকার পক্ষ। আর এর মধ্যেই তালেবানদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলার খবর পাওয়া গেলো।


এদিকে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় রবিবার (২৬ জানুয়ারি) এক বিবৃতিতে জানায়, গত ২৪ ঘণ্টায় দেশের ৯টি প্রদেশ জুড়ে ১৩টি স্থল ও ১২টি বিমান হামলা চালানো হয়েছে। এসব হামলায় বহু ‘সন্ত্রাসী’ নিহত এবং ১৩ জন আহত হয়েছে। আরো কমপক্ষে ১৩ জনকে আটক করা হয়েছে।


তবে ওই বিবৃতিতে ৭ বেসামরিক নিহত হওয়া সম্পর্কে কিছু বলা হয়নি।


সূত্র: আল জাজিরা।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com