এবার যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের হানা, আক্রান্ত ৫
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২০, ১১:৩১
এবার যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের হানা, আক্রান্ত ৫
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এ পর্যন্ত মোট ৫জন আক্রান্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। ওই পাঁচজনই সম্প্রতি চীনের উহান শহর সফর করেছিলেন।


যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলস ও ফনেক্স শহরে চলতি সপ্তাহে দুইজনের দেহে করোনাভাইরাসের জীবাণু সনাক্ত করা হয়েছে। এর আগে শিকাগো ও শিয়াটলের মোট তিনজন এই ভাইরাসে আক্রান্ত হয়।


তবে আগামী দিনগুলোতে যুক্তরাষ্ট্রের আরো বেশি সংখ্যক মানুষ এই ভাইরাসে আক্রান্ত হবেন বলে আশঙ্কা করেছেন National Center for Immunization and Respiratory Diseases (CDC)’র পরিচালক ন্যান্সি ম্যাসনিয়ের।


তিনি বলছেন, কমপক্ষে আরো ১শ জন এতে আক্রান্ত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। তাদের ওপর পরীক্ষা নিরীক্ষ চলছে। তবে পরীক্ষার পর করোনাভাইরাস আক্রান্ত হওয়ার প্রমাণ মেলেনি আরো ২৫ জনের। এখানে সবচেয়ে আশঙ্কার কথা হচ্ছে যে পাঁচ মার্কিনী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তারা সবাই সম্প্রতি চীনের উহান শহরে সফর করেছিলেন।


চীনে অনেকটা মহামারী আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। গত কয়েকদিনে এতে আক্রান্ত হয়ে দেশটিতে ৮০ জন মানুষ প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে হুবাই প্রদেশেই মারা গেছে ৭৬ জন। এছাড়া বাকি চারজন অন্যান্য শহরের বাসিন্দা। এছাড়া চীনে এই ভাইরাসে আরো ২৭৪৪ জন আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।


প্রসঙ্গত, নতুন চিহ্নিত ভাইরাসটির প্রথম সন্ধান পাওয়া যায় চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানে। ধারণা করা হচ্ছে, এ ভাইরাসের সঙ্গে ২০০২-০৩ সালে চীন ও হংকংয়ে ছড়িয়ে পড়া সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম (সার্স) ভাইরাসের সংযোগ থাকতে পারে। ওই সময় সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে প্রায় ৬৫০ জন মানুষের মৃত্যু হয়েছিল।


সূত্র: রয়টার্স।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com