‘ভাঁড়’ বলায় খামেনির উপর খেপেছেন ট্রাম্প
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২০, ০৯:০৯
‘ভাঁড়’ বলায় খামেনির উপর খেপেছেন ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনিকে শব্দ প্রয়োগের ক্ষেত্রে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


শুক্রবার (১৭ জানুয়ারি) দীর্ঘ আট বছর পর জুমার খুতবায় অংশ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একজন ‘ভাঁড়’ বলে মন্তব্য করেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। খবর এএফপির


খামেনির মন্তব্যের বিষয়ে ট্রাম্প বলেন, ইরানের কথিত সর্বোচ্চ ধর্মীয় নেতা, যিনি এতদিন সর্বোচ্চ ছিলেন না, সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ইউরোপ নিয়ে কিছু কদর্য কথা বলেছেন।


ট্রাম্পের তথ্যানুসারে, খামেনির হুল ফুটানো বক্তব্য ভুল ছিল। এতে তিনি আমেরিকাকে ভয়ঙ্কর হিসেবে আখ্যায়িত করেছেন এবং ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিকে আমেরিকার চামচা হিসেবে আখ্যা দেন।


টুইটারে ট্রাম্প বলেন, তাদের অর্থনীতি ধ্বংস হয়ে যাচ্ছে। তাদের লোকজন ভোগান্তিতে রয়েছে। কাজেই তার শব্দের ব্যাপারে আরো সতর্ক হওয়া উচিত।


খুতবায় খামেনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ইরানের জনগণের পাশে থাকার শুধুমাত্র অভিনয় করছেন, কিন্তু বাস্তবে তিনি জাতিকে পেছন দিক থেকে ‘বিষাক্ত ছুরি মারছেন’। ইরাকের মার্কিন সেনা অবস্থানে হামলা চালিয়ে ইরান যুক্তরাষ্ট্রের মুখে চড় দিয়েছে।


জুমার নামাজের সময় দেয়া ভাষণে ইরানি নাগরিকদের ঐক্যের ওপর জোর দেন আয়াতুল্লাহ আল খামেনি। জেনারেল কাসেম সোলাইমানিকে আইএসবিরোধী লড়াইয়ের সবচেয়ে কার্যকর কমান্ডার উল্লেখ করে খামেনি বলেন, ট্রাম্প তাকে কাপুরুষিতভাবে হত্যা করেছে।


ইউক্রেন এয়ারলাইন্সের প্লেনে গুলির ঘটনাকে ‘দুর্ঘটনা’ আখ্যা দিয়ে খামেনি বলেন, ঘটনাটি ইরানকে যতটা বেদনা দিয়েছে, ততটাই আনন্দ দিয়েছে শত্রুপক্ষকে। ১৯৮৯ সাল থেকে ইরানের সর্বোচ্চ নেতা হন তিনি। তিনিই দেশটির গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন।


বিবার্তা/এসএ/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com