ফ্রান্সের প্রস্তাবিত জোটে থাকবে না জার্মানি
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৯, ২২:৩২
ফ্রান্সের প্রস্তাবিত জোটে থাকবে না জার্মানি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হরমুজ প্রণালীর নিরাপত্তা রক্ষা করার লক্ষ্যে ইউরোপীয় দেশগুলো নিয়ে ফ্রান্স জোট করার যে উদ্যোগ নিয়েছে তাতে জার্মান অংশ গ্রহণ করবে না। ফ্রান্সের এ উদ্যোগের প্রতি রাজনৈতিক সমর্থন থাকলেও এতে সেনা দিয়ে সহযোগিতা করবে না জার্মানি। খবর ফার্স নিউজের।


ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি সম্প্রতি ঘোষণা করেন, ইউরোপীয় দেশগুলোকে নিয়ে হরমুজ প্রণালীর নিরাপত্তা রক্ষা করার লক্ষ্যে একটি সামরিক জোট গঠন করা হবে। সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে ফরাসি নৌবাহিনীর যে ঘাঁটি রয়েছে সেটিকে কেন্দ্র করে এ জোটের তৎপরতা পরিচালিত হবে।


তবে জার্মান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জার্মানি কেবল তখনই পারস্য উপসাগরের হরমুজ প্রণালীতে সেনা পাঠাবে যখন ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে কোনো উদ্যোগ নেয়া হবে।


এর আগে পারস্য উপসাগর ও হরমুজ প্রণালীর নিরাপত্তা রক্ষা করার লক্ষ্যে যুক্তরাষ্ট্র একটি আন্তর্জাতিক সামরিক জোট গঠন করার কথা ঘোষণা দিয়েছিলো। ফ্রান্স সে সময় আমেরিকার আহ্বানে সাড়া দেয়নি।


তবে এখন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী বলছেন, মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের পাশাপাশি ইউরোপীয় দেশগুলোর জোট হরমুজ প্রণালীতে তৎপরতা চালাবে।


এদিকে নিজস্ব প্রযুক্তির 'জাস্ক’ ক্ষেপণাস্ত্রের ব্যাপক উৎপাদন শুরু করেছে ইরান। ‘জাস্ক’ ক্ষেপণাস্ত্র অত্যাধুনিক সামরিক ডুবোজাহাজ থেকে অনেক বেশি পাল্লায় ছোড়া যায়। ইরানের নৌবাহিনীর অস্ত্রভাণ্ডারে থাকা প্রায় সব সামরিক ডুবোজাহাজেই বসানো হবে এই দূরপাল্লার জাস্ক ক্ষেপণাস্ত্র।


‘জাস্ক’ এক হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে চোখের নিমেষে ধ্বংস করতে সক্ষম।‘জাস্ক’র অন্যান্য বৈশিষ্ট্য এখনো সামনে আনেনি তেহরান, তবে এই সাবসনিক ক্রুজ মিসাইল ইরানের নৌবাহিনীকে অপ্রতিরোধ্য করে তুলবে বলে ধারণা করা হচ্ছে।


ইরানের নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল হোসেন খানজাদি বলেছেন, জাস্ক-২ প্রজেক্টের অধীনে এই ক্ষেপণাস্ত্রের প্রযুক্তিতে প্রয়োজনীয় সংস্কার আনা হচ্ছে। এই ক্ষেপণাস্ত্রের বিধ্বংসী ক্ষমতার পাল্লা এমনভাবে বাড়ানো হবে যা শত্রুকে চমকে দেবে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com