‘জাস্ক’ ক্ষেপণাস্ত্রের উৎপাদন বাড়াচ্ছে ইরান
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৯, ২০:০৭
‘জাস্ক’ ক্ষেপণাস্ত্রের উৎপাদন বাড়াচ্ছে ইরান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিজস্ব প্রযুক্তির 'জাস্ক’ ক্ষেপণাস্ত্রের ব্যাপক উৎপাদন শুরু করেছে ইরান। ‘জাস্ক’ ক্ষেপণাস্ত্র অত্যাধুনিক সামরিক ডুবোজাহাজ থেকে অনেক বেশি পাল্লায় ছোড়া যায়। ইরানের নৌবাহিনীর অস্ত্রভাণ্ডারে থাকা প্রায় সব সামরিক ডুবোজাহাজেই বসানো হবে এই দূরপাল্লার জাস্ক ক্ষেপণাস্ত্র। খবর দ্য ওয়ালের।


‘জাস্ক’ এক হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে চোখের নিমেষে ধ্বংস করতে সক্ষম।‘জাস্ক’র অন্যান্য বৈশিষ্ট্য এখনো সামনে আনেনি তেহরান, তবে এই সাবসনিক ক্রুজ মিসাইল ইরানের নৌবাহিনীকে অপ্রতিরোধ্য করে তুলবে বলে ধারণা করা হচ্ছে।


ইরানের নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল হোসেন খানজাদি বলেছেন, জাস্ক-২ প্রজেক্টের অধীনে এই ক্ষেপণাস্ত্রের প্রযুক্তিতে প্রয়োজনীয় সংস্কার আনা হচ্ছে। এই ক্ষেপণাস্ত্রের বিধ্বংসী ক্ষমতার পাল্লা এমনভাবে বাড়ানো হবে যা শত্রুকে চমকে দেবে।


রিয়ার অ্যাডমিরাল খানজাদি বলেন, সামরিক ডুবোজাহাজগুলোকে আরো কিভাবে অস্ত্রসাজে সজ্জিত করা যায় তা নিয়ে ভাবছে প্রতিরক্ষামন্ত্রণালয়। উপকূলে নজরদারি চালাতে ও ভারত মহাসাগরে নিজেদের নিরাপত্তা বাড়াতে তৈরি হবে আরো অত্যাধুনিক সামরিক ডুবোজাহাজ। প্রতিটি যুদ্ধজাহাজে অ্যাটাক ক্রুজ ক্ষেপণাস্ত্র থাকতে হবে। পাশাপাশি থাকবে বেশ কয়েকটি জাহাজধ্বংসকারী ক্ষেপণাস্ত্রও।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com