তুরস্কের সাথে মহড়ায় যোগ দিচ্ছে ৮ মুসলিম দেশ
প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৯, ১৯:৫৭
তুরস্কের সাথে মহড়ায় যোগ দিচ্ছে ৮ মুসলিম দেশ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভূমধ্যসাগরীয় আন্তর্জাতিক সামরিক প্রতিরক্ষা মহড়ায় তুরস্কের সাথে যোগ দিচ্ছে আরো আটটি মুসলিম দেশ। দেশগুলো হল— আলবেনিয়া, আজারবাইজান, আলজেরিয়া, জর্জিয়া, লিবিয়া, লেবানন, তিউনেশিয়া ও জর্ডান। খবর ইয়েনি শাফাকের।


তুরস্কের ভূমধ্যসাগরীয় সামরিক প্রতিরক্ষা মহড়ায় পাকিস্তান যোগ দেয়ায় এটি প্রকৃতপক্ষে আন্তর্জাতিক মহড়ায় রুপ নিচ্ছে বলে বলা হচ্ছে। আন্তর্জাতিক সামরিক মহড়ায় অংশগ্রহণের প্রস্তুতি হিসেবে তুরস্ক ১৮ মাস ধরে তাদের বিশেষ প্রস্তুতি চালিয়ে যাচ্ছে।


পূর্ব ভূমধ্যসাগরীয়-২০১৯ মহড়ার জন্য পাকিস্তানের সঙ্গে আলোচনা হয়েছে। পাকিস্তানের নৌবাহিনীর রণতরী (পিএনএস) আলমগীর, নৌমহড়ার জন্য বিমান এবং নৌবাহিনীর বিশেষ বাহিনী দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। তুরস্কের নৌবাহিনীর ভূমধ্যসাগরীয় প্রতিরক্ষায় অংশগ্রহণের জন্য ইতিমধ্যে পাকিস্তানের নৌবাহিনী দেশটিতে এসে পৌঁছেছে।


এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সাফ জানিয়ে দিয়েছেন, আঙ্কারা রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ করেছে; তা ছেড়ে দেবেন না।


তিনি বলেন, ট্রাম্পের সঙ্গে আলোচনার সময় জানিয়ে দেয়া হয়েছে— তুরস্ক এস-৪০০ বাতিল করবে না। আমি তাকে বলেছি, আমরা এস-৪০০ ছেড়ে দেব না এবং তুরস্ক আর ফিরে যাবে না।


এস-৪০০ ক্রয়ের ঘটনায় দুই ন্যাটোমিত্রের সম্পর্কে চরম অবনতি হয়েছিল। ওই সময় যুক্তরাষ্ট্র বলেছিল– এটি ন্যাটো প্রতিরক্ষাবিরোধী এবং মার্কিন তৈরি এফ-৩৫ অত্যাধুনিক যুদ্ধবিমান না দেয়ার হুমকি দেয়া হয়েছিল।


এর জেরে তুরস্কের জন্য যুদ্ধবিমান তৈরি কর্মসূচি বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। এছাড়া সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞার হুমকি দেয়া হয়েছিল।


গত সপ্তাহে হোয়াইট হাউসে এরদোগান ও ট্রাম্পের মধ্যে মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়ে। এর মধ্যে সিরীয় নীতি ও এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে আলোচনা হয়েছে।


ওই আলোচানায় ট্রাম্প আহ্বান জানিয়েছিলেন এস-৪০০ বাদ দিয়ে তাদের তৈরি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র নেয়ার জন্য। এস-৪০০ কর্মসূচি বাদ দেয়া হবে না বলে এসময় তিনি সাফ জানিয়ে দেন।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com