‘ইরানি ক্ষেপণাস্ত্র সূক্ষ্মভাবে লক্ষ্য বস্তুতে আঘাত হানতে সক্ষম’
প্রকাশ : ১২ নভেম্বর ২০১৯, ২২:৪৭
‘ইরানি ক্ষেপণাস্ত্র সূক্ষ্মভাবে লক্ষ্য বস্তুতে আঘাত হানতে সক্ষম’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের যে কোন পাল্লার ক্ষেপণাস্ত্র অতি সূক্ষ্মভাবে লক্ষ্যে বস্তুতে আঘাত হানতে সক্ষম বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি। সোমবার (১১নভেম্বর) তেহরানের একটি সামরিক বিশ্ববিদ্যালয়ে দেয়া ভাষণে তিনি এ তথ্য জানান। খবর রেডিও তেহরানের।


তিনি বলেন, গত দুই বছরে ইরান তার ক্ষেপণাস্ত্রের গতি, সূক্ষ্মভাবে আঘাত হানা ও বিস্ফোরণ ক্ষমতাকে শক্তিশালী করেছে।
জেনারেল হাতামি বলেন, সামরিক দিক দিয়ে ইরান শক্তিশালী না হলে আধিপত্যকামী ও সাম্রাজ্যবাদী শক্তিগুলোর মোকাবিলায় শক্তভাবে দাঁড়িয়ে যাওয়া তেহরানের পক্ষে সম্ভব হতো না। শত্রুরা মধ্যপ্রাচ্যে বিপুল পরিমাণ অস্ত্র মজুদ করে ইরানের কাছ থেকে আত্মরক্ষার ক্ষমতা কেড়ে নিতে চায়।


এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বিস্ময় প্রকাশ করে বলেছেন, ইউরোপের স্বাক্ষরকারী দেশগুলো পরমাণু সমঝোতা রক্ষা করবে এটি বিশ্বাস করা কঠিন। প্রকৃতপক্ষে ইউরোপের দেশগুলো এ পর্যন্ত পরমাণু সমঝোতা রক্ষার ক্ষেত্রে তাদের কোনো প্রতিশ্রুতি পূরণ করে নি।


জারিফ বলেন, ইরান এরইমধ্যে নানা উপায়ের কথা বলেছে কিন্তু ইউরোপীয় পক্ষগুলো শুধুমাত্র কালক্ষেপণ করেছে।


এর আগে ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকরা যৌথ বিবৃতিতে বলেছেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি তারা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করেছেন।


বিবৃতির একটি বড় অংশ তুলে ধরে জারিফ প্রশ্ন করেছেন- আপনারা সত্যিই পরমাণু সমঝোতার প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছেন? তাহলে একটি প্রমাণ দেখান গত ১৮ মাসের মধ্যে আপনারা যা বাস্তবায়ন করেছেন।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com