ইভো মোরালেসকে রাজনৈতিক আশ্রয় দিচ্ছে মেক্সিকো
প্রকাশ : ১২ নভেম্বর ২০১৯, ১০:১১
ইভো মোরালেসকে রাজনৈতিক আশ্রয় দিচ্ছে মেক্সিকো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বলিভিয়ার পদত্যাগী প্রেসিডেন্ট ইভো মোরালেসকে রাজনৈতিক আশ্রয় দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মেক্সিকো। ত্রুটিপূর্ণ নির্বাচন আয়োজনের অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগের এক দিনের মাথায় মঙ্গলবার (১২ নভেম্বর) ইভো মোরালেসের ব্যাপারে এই সিদ্ধান্ত নিয়েছে লাতিন আমেরিকার দেশটি। মেক্সিকো সরকারের মুখপাত্রের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।


মেক্সিকো সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, মানবিক দিক বিবেচনা করে ইভো মোরলেসের রাজনৈতিক আশ্রয়ের আবেদনে সাড়া দিয়েছে মেক্সিকো। তবে এ ব্যাপারে বলিভিয়ার সাবেক প্রেসিডেন্টের কোনো বক্তব্য পাওয়া যায়নি।


এর আগে, ইভো মোরলেস তার সমর্থকদের উদ্দেশ্যে বলেছিলেন, যে ‘কালো শক্তি’ তাকে ক্ষমতাচ্যুত করেছে তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে। তারপরই বলিভিয়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ২০ জন মোরালেস সমর্থক আহত হয়েছেন।


প্রসঙ্গত, ইভো মোরালেস বলিভিয়ার প্রথম আদিবাসী প্রেসিডেন্ট হিসেবে ২০০৬ সালে নির্বাচিত হয়ে দুই মেয়াদে ক্ষমতায় ছিলেন। পরবর্তীতে সাম্প্রতিক ত্রুটিপূর্ণ নির্বাচনের অভিযোগে দেশটির সেনাপ্রধান জনসম্মুখে তাকে পদত্যাগ করার আহ্বান জানান। পুলিশ এবং সেনাবাহিনীর যৌথ চাপের মুখে পদত্যাগ করতে বাধ্য হন তিনি।


এদিকে, ইভো মোরালেসের পদত্যাগের পর সিনেটের সহকারী প্রধান অন্তবর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন।


বিবার্তা/এরশাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com