বেকায়দায় ইসরাইলের প্রধানমন্ত্রী
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৯, ১৯:০২
বেকায়দায় ইসরাইলের প্রধানমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকার গঠন করতে না পেরে চরম বেকায়দায় পড়েছেন। নেতানিয়াহু গত এক দশক ধরে ক্ষমতায় থাকলেও চলতি বছরের সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত নির্বাচনে তার দল সংখ্যাগরিষ্ঠতা পায়নি।


ওই নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী বেনি গান্টসের নেতৃত্বাধীন ব্লু এন্ড হোয়াইট পার্টি সবচেয়ে বেশি আসন পেয়েছে। এরপরও প্রথমেই সরকার গঠনের সুযোগ দেয়া হয়েছিল নেতানিয়াহুকে। কিন্তু সরকার গঠনে তিনি ব্যর্থ হয়েছেন। খবর ফার্স নিউজের।


সেপ্টেম্বরের নির্বাচনে ইসরাইলের পার্লামেন্ট নেসেটের ১২০ আসনের মধ্যে গান্তসের ব্লু এন্ড হোয়াইট পার্টি ৩৩টি আসন ও নেতানিয়াহুর লিকুদ পার্টি ৩২টি আসন পায়।


ইসরাইলের ইতিহাসে এই প্রথম এক বছরে দুবার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। পার্লামেন্টের ১২০ আসনে ৩১টি রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করে।


নেতানিয়াহু ব্যর্থ হওয়ায় প্রেসিডেন্ট রুভেন রিভলিন এখন ব্লু এন্ড হোয়াইট পার্টির নেতা গান্তসকে সরকার গঠনের উদ্যোগ নেয়ার জন্য আমন্ত্রণ জানাবেন। ‌ইসরাইলে নির্বাচনে আরব জোটও ভালো করেছে। তারা গান্তসের প্রতি তাদের সমর্থন আগেই জানিয়ে রেখেছেন। কিন্তু এরপরও গান্তস সরকার গঠন করতে সক্ষম হবেন কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com