ইসরাইলের সাহায্য চাইলো কুর্দিরা
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৯, ১৭:২৫
ইসরাইলের সাহায্য চাইলো কুর্দিরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নিতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে সিরিয়ার কুর্দি বিদ্রোহীরা। এ খবর নিশ্চিত করেছে ইসরাইলের শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম দ্য টাইমস অব ইসরাইল।


কুর্দি গেরিলাদের সংগঠন এসডিএফের এক কর্মকর্তা টাইমস অব ইসরাইলকে বলেছেন, আমার বিশ্বাস ইহুদী জনগণ আমাদের কুর্দি জনগণের ভালোর জন্য বর্তমান বিপজ্জনক পরিস্থিতিতে এগিয়ে আসবে। আমাদের আশা, তুর্কি ‘সন্ত্রাসীদের’ হাত থেকে আমাদের রক্ষায় তারা কোনো অবহেলা করবেন না।


এদিকে গত ১০ অক্টোবর কুর্দিদের ওপর সামরিক অভিযানের তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।


নেতানিয়াহু বলেন, সিরিয়ার ভূখণ্ডে কুর্দিদের জাতিগত নিধনে তুরস্ক ও তাদের সহযোগীদের আক্রমণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে ইসরাইল। এসময় সিরিয়ায় কুর্দি অভিযানের ‘মানবিক’ যে কোনো সহযোগিতার আশ্বাস দিয়েছেন তিনি।


এদিকে ১২০ ঘণ্টার যুদ্ধবিরতির পর কুর্দি গেরিলারা প্রস্তাবিত সেফজোন ছেড়ে চলে না গেলে তাদের মাথা গুঁড়িয়ে ফেলা হবে বলে হুমকি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।


তিনি বলেন, নিরাপদ অঞ্চলে সিরিয়ার সেনাদের অবস্থানের ব্যাপারে রাশিয়ার সঙ্গে যদি তুরস্ক সমাধানে পৌঁছাতে ব্যর্থ হয়, তা হলে আঙ্কারা তার নিজের মতো করে ব্যবস্থা নেবে।


যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সই হওয়া ১২০ ঘণ্টার যুদ্ধবিরতির মেয়াদ শেষ হবে মঙ্গলবার।তুরস্ক সিরিয়ার ভেতরে ৩২ কিলোমিটার এলাকায় নিরাপদ অঞ্চল গঠন করতে চাইছে, যেখানে ২০ লাখ সিরীয় উদ্বাস্তুকে পুনর্বাসন করবে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com