ইসরাইলের পর এবার ভারতকে অস্ত্র দিচ্ছে ফ্রান্স
প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৯, ১৬:০৫
ইসরাইলের পর এবার ভারতকে  অস্ত্র দিচ্ছে ফ্রান্স
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতকে ইসরাইল অত্যাধুনিক ট্যাঙ্ক-মিসাইল দেয়ার পর এবার ফ্রান্সের যুদ্ধবিমান প্রস্তুতকারী প্রতিষ্ঠান দাসো অ্যাভিয়েশন ৩৬টি রাফায়েল বিমান দিয়েছে নয়া দিল্লিকে। খবর এনডিটিভির।


মঙ্গলবার (৮ অক্টোবর) ভারতের কাছে আনুষ্ঠানিকভাবে প্রথম রাফায়েল যুদ্ধবিমান হস্তান্তর অনুষ্ঠানে মেরিগনাক শহরে ভারতের পক্ষে উপস্থিত ছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।


দূরপাল্লার রাফায়েল যুদ্ধবিমান ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন অস্ত্র বহনে সক্ষম। চুক্তি অনুযায়ী, ৩৬টি উচ্চ প্রযুক্তিসম্পন্ন যুদ্ধবিমান কিনতে ভারতকে দিতে হবে ৫৮ হাজার কোটি রুপি। কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ সরকার ক্ষমতায় থাকতে ১২৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার জন্য ফ্রান্সের দাসো অ্যাভিয়েশন এবং ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্যাল লিমিটেডের (হ্যাল) সঙ্গে চুক্তি করেছিল প্রতিরক্ষা মন্ত্রণালয়।


কিন্তু ২০১৪ সালে ক্ষমতায় আসে বিজেপি তথা এনডিএ জোটের সরকার। প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদি। এর পর থেকেই সেই চুক্তি খতিয়ে দেখা শুরু হয় এবং ২০১৫ সালে সেই চুক্তি বাতিল করে দিয়ে ফ্রান্সের সংস্থা দাসো অ্যাভিয়েশনের সঙ্গে শুধু ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি করে মোদি সরকার।


এর আগে ভারতকে অত্যাধুনিক ট্যাঙ্ক-মিসাইল দিয়েছে ইসরাইল। তেল আবিব নয়াদিল্লিকে স্পাইক আন্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল দিয়েছে। এর ফলে ভারতীয় সেনাবাহিনী বিশ্বের যেকোনো ট্যাঙ্কের মোকাবিলা করতে পারবে বলে মনে করা হচ্ছে। খবর ডেইলি হান্টের।


জানা গেছে, যতদিন না ভারত নিজ সক্ষমতায় মানবচালিত ট্যাংক বিরোধী অস্ত্র তৈরি করতে পারবে ততদিন পর্যন্ত ইসরাইলি অস্ত্রই ব্যবহার করবে ভারতীয় সেনাবাহিনী।


প্রথম ধাপে ২১০ স্পাইক মিসাইল ও এক ডজন লঞ্চার ভারতে এসেছে। পাকিস্তানের বিরুদ্ধে চলা চাপা উত্তেজনার মধ্যেই জরুরি ভিত্তিতে এই অস্ত্র ভারতীয় সেনায় অন্তর্ভুক্ত করা হয়েছে।


২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জইশ শিবিরের উপর ভারতীয় মিরাজ ২০০০ ফাইটার জেট অভিযানের পর প্রায় ২৮০ কোটি টাকা দিয়ে এই বিশেষ ক্ষমতাসম্পন্ন ফায়ার অ্যান্ড ফরগেট স্পাইক (ATGMs) কেনে ভারত। এগুলো ৪ কিমি দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।


ভারতীয় সেনাবাহিনী সূত্র জানিয়েছে, আগামী বছরের মধ্যে DRDO-র তৈরি করা মানব-পোর্টেবল ATGMs তৈরি না-হলে ফের ইসরাইলি এই অস্ত্রের অর্ডার করা হবে। আমরা কোনও অবস্থাতেই পিছিয়ে থাকতে চাই না।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com