বিক্ষোভে উত্তাল মিসর
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৯, ২১:৪৬
বিক্ষোভে উত্তাল মিসর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিশরের স্বৈরশাসক আবদেল ফাত্তাহ আল-সিসি’র পদত্যাগের দাবিতে দেশজুড়ে বিক্ষোভ আরো জোরালো হচ্ছে। নিরাপত্তা বাহিনীর প্রচণ্ড বাধা উপেক্ষা করে দ্বিতীয় দিনের মতো সুয়েজ শহরে হাজার হাজার বিক্ষোভকারী জেনারেল সিসির বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশে অংশ নিয়েছে। খবর আল-জাজিরার।


সিসি বর্তমানে দেশের বাইরে অবস্থান করছেন।


মিশরে এই আন্দোলন গড়ে তোলার নেপথ্যে রয়েছেন একজন নির্বাসিত ব্যবসায়ী। স্পেনে নির্বাসিত মিসরীয় ব্যবসায়ী মোহাম্মদ আলী সম্প্রতি সিসিকে পদত্যাগের আল্টিমেটাম দেয়ার পর শুক্রবার (২০ সেপ্টেম্বর) থেকে আন্দোলন শুরু হয়।


২০১৩ সালে মিসরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে হটিয়ে ক্ষমতা দখল করেন তখনকার সেনাপ্রধান সিসি। দেশটির একনায়ক প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির শাসনামলে এটিই প্রথম কোনো গণবিক্ষোভ।


দীর্ঘদিন পর রাতের নীরবতা ভেঙে হঠাৎ বিক্ষোভে ফেটে পড়েন মিসরীয়রা। তারা স্লোগান দিতে থাকেন, ‘সিসি, তুই ক্ষমতা ছাড়’।


এই বিক্ষোভের পেছনে কোনো রাজনৈতিক শক্তি বা সংঘবদ্ধতার চেয়ে সোশ্যাল মিডিয়াই বড় ভূমিকা রেখেছে। মিসরের যে নির্বাসিত ব্যবসায়ী এই আন্দোলনের ডাক দিয়েছে তার নামেই আরবি মিডিয়াগুলো এবারের আন্দোলনের নামকরণ করছে। এ বিক্ষোভটিকে তারা বলছে ‘সাউরাতু মোহাম্মদ আলী’।


মোহাম্মদ আলী ২ সেপ্টেম্বর একটি ভিডিও আপলোডের মাধ্যমে ঘটনার সূত্রপাত করেন। ভিডিওতে তিনি প্রশাসন ও সরকারে বিভিন্ন স্তরে থাকা কর্মকর্তাদের দুর্নীতির ফিরিস্তি তুলে ধরেন।


মোহাম্মদ আলী সোশ্যাল মিডিয়াতে ধারাবাহিক হতে শুরু করেন। পরের ভিডিওগুলোতে বিগত ছয় বছরের আরও যে ইস্যুগুলো নিয়ে জনমনে ক্ষোভ তৈরি হয়েছিল সেগুলো নিয়েও প্রতিবাদ জানাতে থাকেন তিনি।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com