তিউনিসিয়ার সাবেক স্বৈরশাসক বেনের মৃত্যু
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৩৩
তিউনিসিয়ার সাবেক স্বৈরশাসক বেনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট ও ক্ষমতাচ্যুত স্বৈরশাসক জাইন এল-আবিদিন বেন আলি সৌদি আরবে মারা গেছেন। তিনি দীর্ঘদিন ধরে সৌদি আরবে নির্বাসিত ছিলেন এবং বেশ কয়েক বছর ধরে মূত্রথলির ক্যান্সারে ভুগছিলেন।


বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সৌদি আরবের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। আফ্রিকান দেশ তিউনিসিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইউসেফ চাহেদও বেন আলির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।


বেন আলির আইনজীবী মুনির বেন সালহা জানিয়েছেন, বৃহস্পতিবার অসুস্থ হয়ে পড়লে তাকে সৌদির একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সৌদি আরবে বেন আলির অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে বলে জানিয়েছেন মুনির বেন সালহা।


২৩ বছর দেশ শাসন করা বেন আলির স্বৈরশাসনের বিরুদ্ধে ২০১১ সালের জানুয়ারিতে তিউনিসিয়ায় ব্যাপক গণবিক্ষোভ দেখা দেয়। তিউনিসিয়ার লোকজন যখন অর্থনৈতিক টানাপোড়েনের ভেতর দিয়ে যাচ্ছিলেন, তখন তার অপচয় ও বিলাসবহুল জীবন লোকজনকে বিক্ষোভে নামতে বাধ্য করে। মানুষের দুঃখকষ্টকে তিনি কখনই গ্রাহ্য করতেন না। এমনকি মোহাম্মদ বুয়াজিজি নামে এক ফলবিক্রেতা দেশটির পুলিশের আচরণে নিজের শরীরে আগুন ধরিয়ে আত্মহত্যা করতে বাধ্য হন।


দেশটির মানুষের বিক্ষোভের মুখে সৌদি আরবে সপরিবারে পালিয়ে যান বেন আলী। এর মধ্য দিয়ে দেশটিতে বড় ধরনের রাজনৈতিক পরিবর্তন দেখা দেয়।


পালিয়ে যাওয়ার পর সৌদি রাজপরিবার তাকে নীরবভাবে বসবাসের সুযোগ করে দিয়েছিল। তাকে বিচারের জন্য তিউনিসিয়ায় প্রত্যর্পণের অনুরোধও প্রত্যাখ্যান করেছেন সৌদি শাসকরা।


ক্ষমতা থেকে অপসারিত হওয়ার মাস ছয়েক পরে অর্থ আত্মসাৎ ও দুর্নীতির দায়ে আদালত তাকে এবং তার স্ত্রী লায়লা ট্রাবেলসিয়াকে ৩৫ বছরের কারাদণ্ড দেয়। এছাড়া ছয় কোটি ৬০ লাখ ডলার জরিমানাও করা হয়। সূত্র: বিবিসি


বিবার্তা/এরশাদ/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com