ইরান নিয়ে সৌদি যুবরাজের বিস্ফোরক মন্তব্য
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২২:০৭
ইরান নিয়ে সৌদি যুবরাজের বিস্ফোরক মন্তব্য
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরান গোটা বিশ্বের নিরাপত্তার জন্য হুমকি বলে মন্তব্য করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।সোমবার মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের সঙ্গে ফোনালাপে তিনি এ মন্তব্য করেন। খবরবার্তা সংস্থা এসপিএ’র।


সৌদি যুবরাজ বলেন, ইরানের কার্যক্রম শুধু সৌদি আরব বা মধ্যপ্রাচ্য নয় বরং গোটা বিশ্বের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি।


এদিকে সৌদি বাদশাহ সালমান মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদের এক বৈঠকে বলেছেন, সৌদি তেল স্থাপনায় হামলার জবাব দিতে প্রস্তুত রিয়াদ। খবর ইয়েনি শাফাকের।


এর আগে শনিবার (১৪ সেপ্টেম্বর) সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মামের কাছে আরামকো কোম্পানির একটি তেল স্থাপনায় ব্যাপক হামলা চালানো হয়।


সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায় আরামকোর তেল স্থাপনা থেকে ধোঁয়ার কুণ্ডলী উড়ছে। এসময় সেখানে গুলির শব্দও শোনা যায়।


আরামকোতে হামলার পর থেকে সৌদি আরবের তেল উৎপাদন অর্ধেকে নেমে গেছে। ফলে বিশ্ব বাজারে তেল ঘাটতির আশঙ্কা করা হচ্ছে। বিশ্বের তেলের চাহিদার ৫ শতাংশ পূরণ করে সৌদি আরব।


ইয়েমেনের হুতি বিদ্রোহীরা হামলার দায় স্বীকার করলেও হামলার পেছনে ইরানের হাত রয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।


তবে যুক্তরাষ্ট্রের দাবি প্রত্যাখ্যান করে যুদ্ধের হুমকি দিয়ে ইরান বলেছে, মধ্যপ্রাচ্যের সব মার্কিন ঘাঁটি ইরানের ক্ষেপণাস্ত্রের আওতায়।


ইরানের ইসলামী বিপ্লবী বাহিনীর সিনিয়র কমান্ডার আমির আলী হাজিজাদেহ বলেন, ইরান যুদ্ধের জন্য পুরোপুরি প্রস্তুত। মধ্যপ্রাচ্যে অবস্থিত সব মার্কিন ঘাঁটি এবং তাদের বিমানবাহী রণতরী ২ হাজার কিলোমিটারের মধ্যে রয়েছে যা ইরানের ক্ষেপণাস্ত্রের আওতায়।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com