পশ্চিমবঙ্গের দিকে তাকিয়ে ভারতবাসী
প্রকাশ : ২৩ মে ২০১৯, ১৪:০৫
পশ্চিমবঙ্গের দিকে তাকিয়ে ভারতবাসী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচনে এবার সমস্ত দিক থেকেই ছিল বিশেষ। এবার বাংলার মানুষ কাকে বেছে নিচ্ছেন তার দিকে তাকিয়ে আছে ভারতবাসী।


বামেদের সাড়ে তিন দশকে পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচন নিয়ে দেশে এতো বিপুল আগ্রহ তৈরি হওয়ার কোনো সুযোগই ছিল না। তার কারণ ওই সময় চিরকাল বাম দলগুলো পশ্চিমবঙ্গ থেকে লোকসভা নির্বাচনে দারুণ ফল করত।


বস্তুত ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মৃত্যুর পর হওয়া ১৯৮৪ সালের লোকসভা নির্বাচন বাদ দিলে ২০০৯ পর্যন্ত বিরোধীদের ফল যথেষ্ট খারাপ হয়েছে বাংলায়। কিন্তু বাংলায় যে পরিবর্তন হতে চলেছে সেই আভাস মিলেছিল ২০০৯ সালের লোকসভা নির্বাচনেই। এগিয়ে থাকার নিরিখে তৃণমূলকে পেছনে ফেলল বিজেপি।


কংগ্রেসের সঙ্গে জোট করে রাজনৈতিক বোদ্ধাদের চমকে দিয়েছিলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কার্যত সেই সময় থেকেই স্পষ্ট হচ্ছিল এবার হয়তো বাংলায় পালাবদলের পালা আসছে। শেষমেষ ২০১১ সালে ক্ষমতাচ্যুত হয় বামেরা। ২০১৪ সালের লোকসভা নির্বাচন নিয়ে এতটা উত্তাপ ছিল না। কিন্তু এবার এ রাজ্যের গুরুত্ব অনেকটাই বেড়ে গেছে। বিজেপি বাংলায় আসন সংখ্যা বাড়ানোর মরিয়া চেষ্টা করতে থাকায় পশ্চিমবঙ্গের নির্বাচন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ৪২টি আসনের মধ্যে পদ্ম শিবির কটি পাবে তা নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। বুথ ফেরত সমীক্ষার গড় বলছে অন্তত ১৩টি আসনে পদ্ম ফুটতে চলেছে বাংলায়।


তৃণমূল অবশ্য এই সমীকরণ বা পূর্বাভাস মানতে রাজি নয়। তাদের স্পষ্ট কথা বাংলার মানুষ আবারো তৃণমূলের উপরই আস্থা রেখেছেন। এটাও ঠিক লোকসভা নির্বাচন ঘোষণা হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে প্রার্থী তালিকা ঘোষণা করে। প্রচারে অনেকটাই এগিয়ে গিয়েছে তৃণমূল। তাছাড়া সাত পর্বের প্রতিটিতেই প্রবল বিক্রমে প্রচার করেছেন তৃণমূল নেত্রী। রাজ্যের এ প্রান্ত থেকে প্রান্তে ছুটে গিয়েছেন তিনি।


অন্যদিকে এবারই প্রথম লোকসভা নির্বাচনের আগে ভারতের প্রধানমন্ত্রী ১৯ বার আসেন রাজ্যে। গত সাত দশকে এমন ঘটনা কখনও ঘটেছে বলে রাজনৈতিক বোদ্ধাদেরও জানা নেই। তাছাড়া বিজেপি সভাপতি থেকে শুরু করে গেরুয়া শিবিরের তাবড় নেতারা নিয়মিত সভা করে গিয়েছেন পশ্চিমবঙ্গে। স্বভাবতই ৪২টির মধ্যে বিজেপি কটি দখল করতে পারে তা জানতে আগ্রহের অন্ত নেই রাজনৈতিক গবেষক থেকে সাধারণ মানুষের মধ্যে। সূত্র: এনডিটিভি


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com