ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফা ভোটগ্রহণ চলছে
প্রকাশ : ১২ মে ২০১৯, ১১:২৩
ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফা ভোটগ্রহণ চলছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে আজ রবিবার। পশ্চিমবঙ্গ, দিল্লিসহ মোট সাতটি রাজ্যের ৫৯টি আসনে ভোট নেয়া হচ্ছে।


স্থানীয় সময় রবিবার সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, অধিকাংশ আসনেই সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে।


প্রার্থীদের মধ্যে আছেন বেশ কয়েকজন হেভিওয়েট। তালিকার শুরুতেই রয়েছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব, কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী, মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দ্বিগবিজয় সিং, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর।
তাছাড়া পশ্চিমবঙ্গের শিশির অধিকারী থেকে শুরু করে অভিনেতা দেবসহ আরো বেশ কয়েকজন বিশিষ্ট প্রার্থীর ভাগ্য পরীক্ষা হচ্ছে আজ।


উত্তরপ্রদেশের ১৪টি, হরিয়ানার ১০টি, মধ্যপ্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গের আটটি করে আসনে ভোট হচ্ছে আজ। পাশাপাশি দিল্লির সাতটি লোকসভা কেন্দ্র এবং ঝাড়খণ্ডের চারটি লোকসভা কেন্দ্রেও ভোট নেয়া হচ্ছে।


ভারতের নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, এ পর্বে মোট ভোটার ১০ কোটি ১৭ লাখ। ভোট গ্রহণের জন্য ১ লাখ ১৩ হাজার ১৬৭টি ভোট কেন্দ্র স্থাপন করেছে নির্বাচন কমিশন। মোট প্রার্থী সংখ্যা ৯৭৯ জন। শুধু হরিয়ানা থেকেই ২২৩ জন প্রার্থী ভোটে লড়ছেন। দিল্লি ও ছয়টি রাজ্যে তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৩ হাজার ২৮১ জন।


এই ষষ্ঠ দফার নির্বাচনে বিজেপির কাছে খুবই গুরুত্বপূর্ণ। গত নির্বাচনে এর মধ্যে ৪৫টি আসনেই জিতেছিল বিজেপি। তাছাড়া পশ্চিমবঙ্গে যে কটি আসনে ভোট হচ্ছে তার প্রত্যেকটি গতবার জিতেছিলেন তৃণমূল প্রার্থীরা।


গত নির্বাচনে এই দফায় বিজেপির ফল সবচেয়ে ভালো হয়েছিল উত্তর প্রদেশে। ১৪টি আসনের মধ্যে ১৩টিতেই জিতে ছিলেন বিজেপি প্রার্থীরা। বিরোধীদের মধ্যে শুধু সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা তথা উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব জিতেছিলেন আজমগড় আসন থেকে।


মধ্যপ্রদেশের ভোপালের লড়াইয়ের দিকে রাজনৈতিক মহলের নজর আছে। এই কেন্দ্র থেকে বিজেপির প্রার্থী হয়েছেন মালেগাঁও বিস্ফোরণের অন্যতম অভিযুক্ত সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুর। প্রার্থী হওয়ার পর একাধিকবার আপত্তিকর মন্তব্য করেছেন প্রজ্ঞা। আর তাই তাকে নির্বাচন কমিশনের শাস্তির মুখেও পড়তে হয়েছে। এ রাজ্যের গুনা কেন্দ্র থেকে লড়ছেন কংগ্রেসের জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।


তাছাড়া দিল্লিতে একাধিক বিশিষ্ট প্রার্থীর লড়াই হচ্ছে। সাবেক মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত, বক্সার বিজেন্দ্র সিংহ, ভারতীয় ক্রিকেট দলের সাবেক ওপেনার গৌতম গম্ভীর থেকে শুরু করে কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন, সাবেক কেন্দ্রীয় মন্ত্রী অজয় মাকেনের লড়াই দেখবে রাজধানী।


হরিয়ানায় পরীক্ষার মুখে পড়ছেন রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডা। সোনিপত আসন থেকে এবার তাকেই প্রার্থী করেছে কংগ্রেস। অতীতে রোহতক আসন থেকে চারবার লোকসভায় নির্বাচিত হয়েছেন তিনি।


১১ এপ্রিল শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৫ দফায় লোকসভার ৪০৪ টি আসনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এই পর্বে ৫৯টির পর বাকী ৬৭টি আসনের ভোট হবে শেষ পর্বে আগামী ১৯ মে। সপ্তম পর্বের ওই ভোট গ্রহণের মধ্য দিয়ে বিশ্বের বৃহত্তম এই নির্বাচনী যজ্ঞটি শেষ হবে।


২৩ মে সব ভোট গণনা করে ওইদিনই ফল প্রকাশ করার কথা রয়েছে। সূত্র: এনডিটিভি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com