যৌন হেনস্তা কাণ্ডে ভারতের প্রধান বিচারপতি গগৈকে ক্লিনচিট
প্রকাশ : ০৭ মে ২০১৯, ১২:৩৭
যৌন হেনস্তা কাণ্ডে ভারতের প্রধান বিচারপতি গগৈকে ক্লিনচিট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যৌন হেনস্তার অভিযোগে ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে ক্লিনচিট দিল সুপ্রিম কোর্টের অভ্যন্তরীণ তদন্ত কমিটি।


বিচারপতি এসএ বোবদের তত্ত্বাবধানে গঠিত তিন সদস্যের প্যানেলের রিপোর্ট অনুযায়ী, শীর্ষ আদালতের সাবেক মহিলাকর্মী প্রধান বিচারপতির বিরুদ্ধে যে যৌন হেনস্তার অভিযোগ তুলেছিলেন, তা অযৌক্তিক। কোনো প্রমাণ নেই। আর সেই কারণেই সব অভিযোগ খারিজ করে দেয়া হয়।


সুপ্রিম কোর্টের সেক্রেটারি জেনারেল জানান, রবিবারই তদন্ত কমিটির রিপোর্ট জমা পড়েছে। সোমবারই ক্লিনচিট দেয়া হয় গগৈকে। তবে প্রশ্ন হল, অভিযোগের কোনো সারবত্তা নেই, কেন এমনটা মনে করছে কমিটি? যদিও এর সদুত্তর মেলেনি। কারণ তদন্তে ঠিক কী উঠে এসেছে, সে বিষয়ে কিছুই জানানো হয়নি।


রিপোর্ট প্রধান বিচারপতির কাছে পাঠানো হলেও তা প্রকাশ করার কোনো বাধ্যবাধকতা নেই।


অভিযোগকারিণী জানিয়েছিলেন, গত বছর জুনিয়র কোর্ট অ্যাসিস্ট্যান্ট থাকাকালীন প্রধান বিচারপতি গগৈয়ের হাতে যৌন হেনস্তার শিকার হয়েছিলেন তিনি। সে সময় গগৈয়ের বাড়িতেই নিযুক্ত ছিলেন তিনি।


৩৫ বছর বয়সী ওই নারীর অভিযোগ খতিয়ে দেখতে তৈরি হয় তিন বিচারপতির তদন্ত কমিটি। যেখানে বোবদের পাশাপাশি ছিলেন বিচারপতি ইন্দু মলহোত্র ও বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়। ১ মে কমিটির সামনে হাজির হয়ে তার বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেন রঞ্জন গগৈ। তবে তাৎপর্যপূর্ণভাবে ৩০ এপ্রিলই তদন্ত প্রক্রিয়া থেকে সরে দাঁড়িয়েছিলেন অভিযোগকারিণী।


তিনদিন তদন্ত কমিটির সামনে হাজির হওয়ার পরে ওই নারী জানান, তাকে জানানো হয়েছিল ঘরোয়াভাবে চলবে এই তদন্ত। শুনানির কোনো রেকর্ডিংও হয়নি। কোনো আইনজীবীকেও তার সঙ্গে থাকতে দেয়া হয়নি। ফলে গোটা প্রক্রিয়া নিয়ে আপত্তি প্রকাশ করেছিলেন তিনি।


কিন্তু প্রধান বিচারপতিকে এমন একতরফা ক্লিনচিট দেয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন ওই নারী। তিনি বলেন, তার সঙ্গে অন্যায় করা হল। কোনো নিরাপত্তার ব্যবস্থা না হওয়ায় রীতিমতো আতঙ্কে তিনি। আইনজীবীদের সঙ্গে আলোচনা করে তিনি পরবর্তী পদক্ষেপ ঠিক করবেন।
এদিকে বিচারপতিদের কমিটির এমন দ্রুত সিদ্ধান্ত গ্রহণ নিয়ে ইতোমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে আইনজীবী মহলে। সূত্র: সংবাদ প্রতিদিন


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com