ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট চলছে
প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৯, ১১:০০
ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট চলছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট গ্রহণ শুরু হয়েছে বৃহস্পতিবার। দেশটির ১২ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৯৫ কেন্দ্রে ১৬০০ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ। এ দফায় ১৫ কোটি ৫০ লাখেরও বেশি ভোটার তাদের ভোটধিকার প্রয়োগ করবেন।


এর মধ্যে সবচেয়ে বেশি তামিলনাড়ুর ৩৮টি আসনে ভোটগ্রহণ হচ্ছে। সেই সঙ্গে দাক্ষিণাত্যের এই রাজ্যটিতে ১৮টি বিধানসভা কেন্দ্রেও ভোট হচ্ছে। তামিলনাড়ুর পাশাপাশি কর্ণাটকের অর্ধেক আসন অর্থাৎ ১৪টি আসনে ভোট হচ্ছে নির্বিঘ্নেই। ভোটের একদিন আগে প্রচুর টাকা উদ্ধার হওয়ায় ভেলোর কেন্দ্রে বাতিল হয়েছে ভোটদান।


দ্বিতীয় দফায় মহারাষ্ট্রে ভোট হচ্ছে ১০ আসনে। উত্তরপ্রদেশের ৮ আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে সকাল ৭টার সময়। বিহার-আসাম ও ওড়িশার পাঁচটি করে আসনে ভোটগ্রহণ চলছে। বাংলা ও ছত্তিশগড়ের তিনটি করে আসনে চলছে ভোটগ্রহণ। জম্মু ও কাশ্মীরে ভোট চলছে দুটি আসনে। একটি করে আসনে ভোট হচ্ছে মণিপুর এবং পুদুচেরিতে। ভোটের উপযুক্ত পরিবেশ না থাকায় ভোটগ্রহণ হচ্ছে না ত্রিপুরা পূর্ব আসনটিতেও।


এই রাউন্ডের হেভিওয়েটদের মধ্যে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী দেবেগৌড়া, কংগ্রেস নেতা তথা সাবেক কেন্দ্রীয় মন্ত্রী বীরাপ্পা মইলি, বিজেপির হেমা মালিনী, ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা।


সকাল থেকে বড় ধরনের কোনো সংঘর্ষের খবর পাওয়া যায়নি কোনো কেন্দ্র থেকেই। বিচ্ছিন্ন কয়েকটি বুথে ইভিএম বিভ্রাটের খবর মিলেছে। আসামের একটি কেন্দ্রে বিভ্রাট দেখা দিয়েছে ভিভিপ্যাটেও।


সকাল সকাল ভোট দিয়েছেন অভিনেতা কমল হাসান, রজনীকান্ত, প্রকাশ রাজ, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ, সাবেক অর্থমন্ত্রী পি চিদম্বরম ও তার পরিবার।


গোটা দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গে কড়া নিরাপত্তার মধ্যে ভোট হচ্ছে তিনটি আসনে। দার্জিলিং, জলপাইগুড়ি ও রায়গঞ্জে কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ভোট হচ্ছে নির্বিঘ্নেই। এরাজ্যের তিন কেন্দ্রের ৮০ শতাংশ বুথে ভোট হচ্ছে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তায়। দার্জিলিংয়ে ৬৬ কোম্পানি, জলপাইগুড়িতে ৪৯ কোম্পানি এবং রায়গঞ্জে ৬৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিযুক্ত রয়েছেন।


ভারতীয় লোকসভার মোট আসন ৫৪৫টি। এবারের নির্বাচনে দেশজুড়ে মোট ভোটার সংখ্যা প্রায় ৯০ কোটি। ১১ এপ্রিল প্রথম দফার ভোট গ্রহণ করা হয়েছে। ২৩ এপ্রিল তৃতীয় দফা ভোট গ্রহণ করা হবে। এভাবে ১৯ মে পর্যন্ত আরো চার দফা ভোট গ্রহণের মাধ্যমে বিশ্বের বৃহত্তম এই নির্বাচনী যজ্ঞ শেষ হবে।


২৩ মে সব ভোট গণনা শেষে ওই দিনই নির্বাচনের ফলাফল ঘোষণা করার কথা রয়েছে। সূত্র: সংবাদ প্রতিদিন


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com