কলকাতার প্রথম মুসলিম মেয়র ফিরহাদ হাকিম
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ১৪:৫৯
কলকাতার প্রথম মুসলিম মেয়র ফিরহাদ হাকিম
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের স্বাধীনতার পর পশ্চিমবঙ্গের কলকাতায় প্রথমবারের মতো মুসলিম মেয়র নির্বাচিত হলেন ফিরহাদ হাকিম। উপনির্বাচনে কলকাতার একটি ওয়ার্ডে কাউন্সিলর পদে জয়ী হয়ে ফিরহাদ মেয়র পদে নিজের আসনকে পাকাপোক্ত করেছেন।


৬ জানুয়ারি ৮২ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে তিনি প্রার্থী হন। বুধবার সকালে সেই নির্বাচনের ফলাফল ঘোষণা হয়। বৃহস্পতিবার কাউন্সিলর হিসেবে শপথগ্রহণ করবেন তিনি৷


৭৫ শতাংশের বেশি ভোট পেয়ে উপনির্বাচনে জয়ী হয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। মোট ২২ হাজার ভোটের মধ্যে ফিরহাদ পেয়েছেন ১৬ হাজার ৫৬৪ ভোট। ১৩ হাজার ৯৮৭ ভোটের ব্যবধানে জিতেছেন তিনি। যা গত বারের ব্যবধানের তুলনায় দ্বিগুণেরও বেশি।


২ হাজার ৫৭৭ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন বিজেপির জীবনকুমার সেন। সিপিআই প্রার্থী শিশিরকুমার দত্ত পেয়েছেন ১ হাজার ৭৩৫ ভোট। কংগ্রেস প্রার্থী পেয়েছেন ৫৩৭ ভোট।


কলকাতা পৌরসভার মেয়র শোভন চট্টোপাধ্যায়ের ইস্তফা দেয়ার পর ফিরহাদ মেয়র হন। কিন্তু তিনি কাউন্সিলর ছিলেন না। সংশোধিত পৌর আইনে কাউন্সিলর না হয়েও কলকাতা পৌরসভার মেয়র হওয়া যায়। তবে শপথ গ্রহণের ছয় মাসের মধ্যে শহরের যে কোনো একটি ওয়ার্ড থেকে সংশ্লিষ্ট ব্যক্তিকে কাউন্সিলর নির্বাচিত হতে হবে।


সেই নিয়মে ফের পৌরভোটে লড়াই করেন পৌর ও নগরোয়ন্ন মন্ত্রী ফিরহাদ হাকিম। গত বছরের ডিসেম্বরে চেতলার ৮২ নম্বর ওয়ার্ডে শাসকদলের কাউন্সিলর প্রণব বিশ্বাস ইস্তফা দেন। তার জায়গায় ওই ওয়ার্ডে কলকাতা পৌরসভার মেয়রকে প্রার্থী করে শাসকদল। সেই নির্বাচনে দ্বিগুণেরও বেশি ভোটে জয় পেলেন ফিরহাদ৷


এই জয়ের জন্য সাধারণ মানুষকে ধন্যবাদ জানিয়েছেন ফিরহাদ। তিনি বলেন, মানুষ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ভালবাসেন তাই মানুষের আশীর্বাদ তার উপরেও রয়েছে৷ কলকাতার মানুষের জন্য আরো বেশি করে কাজ করবেন তিনি।


বিজেপির সমালোচনা করে ফিরহাদ বলেন, মানুষের থেকে দূরে সরে গেছে বিজেপি। মানুষ তাদের উপর বিরক্ত। তাই উপ-নির্বাচনে তাদের ভোট কমেছে। যতদিন ওরা কেন্দ্রের ক্ষমতায় রয়েছে লাফালাফি করবে। ২০১৯-এর পর সেটাও ফিনিশ হয়ে যাবে।


কলকাতা করপোরেশনে রয়েছেন ১৪৪ জন কাউন্সিলর। এর মধ্যে তৃণমূলের ১২২ জন। এছাড়া বামফ্রন্টের ১৪, বিজেপির ৫ ও কংগ্রেসের দুইজন।


ফিরহাদ হাকিমই হলেন ভারতের স্বাধীনতা-উত্তর কলকাতা পৌর করপোরেশনের প্রথম মুসলিম মেয়র। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার আগে কলকাতা পাঁচজন মুসলিম মেয়র পেয়েছিল। তারা হলেন শের-ই-বাংলা আবুল কাশেম ফজলুল হক ( ১৯৩৫), এ কে এম জাকারিয়া (১৯৩৮), আব্দুর রহমান সিদ্দিকী (১৯৪০), সৈয়দ বদরুদ্দোজা (১৯৪৩) ও সৈয়দ মুহাম্মদ উসমান (১৯৪৬)।


কলকাতার প্রথম মেয়র ছিলেন দেশবন্ধু চিত্তরঞ্জন দাস (১৯২৪)। নেতাজি সুভাষ চন্দ্র বসু মেয়র হয়েছিলেন ১৯৩০ সালে এবং ডা. বিধানচন্দ্র রায় মেয়র হয়েছিলেন ১৯৩১ সালে। স্বাধীনতা-পূর্ব শেষ মেয়র ছিলেন সুধীর চন্দ্র রায় চৌধুরী (১৯৪৭)। সূত্র: আনন্দবাজার ও সংবাদ প্রতিদিন


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com