ভারতে সেনাবাহিনীর ডিপোতে বিস্ফোরণ, নিহত ১০
প্রকাশ : ২০ নভেম্বর ২০১৮, ১০:৫৭
ভারতে সেনাবাহিনীর ডিপোতে বিস্ফোরণ, নিহত ১০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের মহারাষ্ট্রের ওয়ার্ধায় সেনাবাহিনীর সবচেয়ে বড় ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে। এ ঘটনায় নিহত হয়েছে ১০ জন ও আহত হয়েছে আরো ১০ জন।


আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে বিস্ফোরণের জেরে আতঙ্ক ছড়িয়েছে আশপাশের এলাকায়।


নাগপুর থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে ওয়ার্ধা জেলার পুলগাঁওয়ে রয়েছে সেনার অস্ত্রভাণ্ডারটি। সেনা সূত্র জানিয়েছে, মঙ্গলবার সকাল ৭টার দিকে ওই ভয়াবহ বিস্ফোরণ ঘটে।


সেনাবাহিনীর এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, অস্ত্রভাণ্ডারের পুরনো গোলাবারুদ নিষ্ক্রিয় করার কাজ চলছিল। মধ্যপ্রদেশের খামারিয়ার এক অস্ত্রাগারকে সে কাজে বরাত দেয়া হয়েছিল। ওই অস্ত্রাগারের কর্মকর্তারা এ দিন সকালে পুলগাঁওয়ের অস্ত্রভাণ্ডারের বাইরে একটি মাঠে পুরনো গোলাবারুদগুলো নিষ্ক্রিয় করছিলেন। সে সময়ই হঠাৎ একটি ২৩এমএম শেল-এ বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে প্রায় গোটা এলাকা। চারিদিকে ছড়িয়ে পড়ে আগুন, কালো ধোঁয়ায় ছেয়ে যায় আকাশ।


ইতোমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে সেনার বোমা স্কোয়াড ও দমকল। শুরু হয়েছে উদ্ধারকাজ। আহতদের দ্রুত স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।


ওয়ার্ধা পুলিশের এক শীর্ষ কর্মকর্তা নিখিল পিঙ্গল বলেছেন, একটি বাক্সের মধ্যে থেকে পুরনো শেল বার করা হচ্ছিল। সে সময় একটি শেল ফেটে যায়।


তিনি বলেন, ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে চারজনের। বিস্ফোরণে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে আরো দু’জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে অস্ত্রকারখানার এক কর্মীসহ তিন শ্রমিকও রয়েছেন।


এর আগে ২০১৬ সালেও ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে ওয়ার্ধার পুলগাঁও অস্ত্র ভাণ্ডারে। ওই ঘটনায় মৃত্যু হয় দুই অফিসারসহ ১৬ জন জওয়ানের। এটিই ভারতীয় সেনার সবচেয়ে বড় অস্ত্র ভাণ্ডার। দেশের বিভিন্ন কারখানা থেকে বোমা, গ্রেনেড, রাইফেল, ক্ষেপণাস্ত্র, কামানের গোলা পুলগাঁওয়ের ডিপোয় রাখা হয়। সেখান থেকেই এসব অস্ত্র সেনার বিভিন্ন ইউনিটের হাতে তুলে দেয়া হয়। সূত্র: সংবাদ প্রতিদিন ও আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com