‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ পাওয়া ড. অমিয় আর নেই
প্রকাশ : ১৪ জুন ২০১৮, ০২:৫০
‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ পাওয়া ড. অমিয় আর নেই
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু ড. অমিয় চৌধুরী আর নেই। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় কলকাতার রুবি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বুধবার সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের পর বিকালে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।


মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। অমিয় চৌধুরীর মৃত্যুর খবর পেয়ে রাতেই হাসপাতালে গিয়েছিলেন পশ্চিমবঙ্গের আবাসন ও ক্রীড়া মন্ত্রী অরূপ বিশ্বাস।


ড. অমিয় চৌধুরীর পারিবারিক বন্ধু প্রিয়ম গুহ জানান, ‘গত অক্টোবর মাস থেকেই অমিয় বাবু শারীরিকভাবে অসুস্থ ছিলেন। মঙ্গলবার ভোর সাড়ে ৪ টা নাগাদ তাঁকে রুবি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই মস্তিষ্কে রক্তক্ষরণের ফলে তাঁকে ভেন্টিলেশনে স্থানান্তরিত করা হয়। এরপর গতকাল সন্ধ্যা ৬.৪০ মিনিট নাগাদ তিনি প্রয়াত হন।’


বুধবার সকালে হাসপাতাল থেকে কলকাতার গলফগ্রীনে অমিয় চৌধুরীর বাসায় নিয়ে যাওয়া হয় মরদেহ। শেষ শ্রদ্ধা জানাতে বুধবার সকাল ১০-১১ টা পর্যন্ত প্রয়াত ড. অমিয় চৌধুরীর মরদেহ শায়িত রাখা হয় গলফ গ্রীণের দুরদর্শন কেন্দ্র সংলগ্ন উদয় শঙ্কর ভবনে। রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির তরফে প্রয়াত ড. অমিয় চৌধুরীর স্মৃতিতে শ্রদ্ধা জানাতে আসেন তথ্য ও সংস্কৃতি প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন। উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, নাট্যকার বিভাস চক্রবর্তী, কলকাতা প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশিস সুর।



পশ্চিমবঙ্গের জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. অমিয় চৌধুরী রাজ্যটির উচ্চ শিক্ষার প্রসারে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। কলকাতার পাশাপাশি ভারতের প্রথম সারির সংবাদপত্রে কাজ করেছেন। কলকাতার সাপ্তাহিক আলিপুর বার্তার প্রধান উপদেষ্টাও ছিলেন তিনি। তাঁর প্রয়াণে রাজনৈতিক, সাংস্কৃতিক ও গণমাধ্যম জগতে শোকের ছায়া নেমে এসেছে।


উল্লেখ্য, একাত্তরের মহান মুক্তিযুদ্ধে অমিয় চৌধুরী তাঁর সহকর্মী ও বন্ধুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশের বুদ্ধিজীবীদের সহায়তায় অর্থ সংগ্রহ করেন। একাত্তরের স্বাধীনতাযুদ্ধে বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য ২০১৩ সালের মার্চে ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ পান প্রয়াত অমিয় চৌধুরী।


বিবার্তা/ডিডি/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com