জলযান নির্মাণে বাংলাদেশী ও ভারতীয় কোম্পানির চুক্তি
প্রকাশ : ০৭ জুন ২০১৮, ০০:৪২
জলযান নির্মাণে বাংলাদেশী ও ভারতীয় কোম্পানির চুক্তি
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জলযান নির্মাণে বাংলাদেশের ওয়েষ্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেডের সাথে এমওইউ স্বাক্ষর করলো পশ্চিমবঙ্গের শালিমার ওয়ার্কস লিমিটেড। বুধবার কলকাতায় এই চুক্তি স্বাক্ষরিত হয়।


এ সময় সেখানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী, রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব আলাপন বন্দোপাধ্যায়, শালিমার ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সন্দীপ চ্যাটার্জি, ওয়েষ্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শাখওয়াত হোসেন, কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান প্রমুখ।


রাজ্যের মন্ত্রী শুভেন্দু অধিকারী জানান, ‘বাংলাদেশের ওয়ের্ষ্টান মেরিন শিপইয়ার্ড লিমিটেড ও শালিমার ওয়ার্কস লিমিটেড’এর মধ্যে এই চুক্তি অত্যন্ত আনন্দের কারণ বিশ্বের মধ্যে একটা দেশ তৈরি হয়েছিল ভাষার ভিত্তিতে। সেখানে জাত, ধর্ম, সম্প্রদায় পরাস্ত হয়েছিল। এটা খুবই আনন্দের যে পবিত্র রমজানে মাসে বাংলাদেশের ওই সংস্থার সাথে আইনগত ও বৈধ ভাবে একটা চুক্তি করতে পারলাম’। এই সমঝোতা স্মারকের ফলে দুই দেশের জলপথকে তরান্বিত করা যাবে বলেও মন্তব্য করেন তিনি।


ওয়েষ্টার্ন মেরিনের এমডি মো. শাখওয়াত হোসেন জানান, ‘ন্যাশনাল ওয়াটারওয়েজ-১ এর অধীন অনেকগুলি জলপথে পানির গভীরতা কম থাকার কারণে এখানে স্যালো টাইপের জাহাজ নির্মান করতে হবে অর্থাৎ সেগুলি ভিন্ন ধরনের হবে। বাংলাদেশে যেহেতু এই ধরনের জাহাজ নির্মাণের ক্ষেত্রে ওয়েষ্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড’এর দক্ষতা বা কৌশল বেশি থাকায় আমরা প্রযুক্তিগত সহায়তা করতো পারবো। আমাদের লক্ষ্যই হবে উন্নতমানের কাজ করা এবং পরিবেশ বান্ধব জাহাজ নির্মাণ করা।’


অন্যদিকে শালিমারের এমডি সন্দীপ চ্যাটার্জি জানান, ‘জলপথে যান চলাচল বাড়াতে ও অপেক্ষাকৃত কম খরচে কেন্দ্রীয় জাহাজ মন্ত্রণালয়ের অধীন ইনল্যান্ড ওয়াটারওয়েজ অথরিটি অব ইন্ডিয়া'র (আইডব্লিউএআই) পক্ষে নতুন জলযান আনার উদ্যোগ নিয়েছে। আমরা আশা করছি, আগামী দুই তিন মাসের মধ্যেই তারা বেশ কয়েকটি টেন্ডার বের করবে। তাতে আমরা যৌথভাবে অংশগ্রহণ করবো এবং জাহাজ নির্মাণ করবো। তাতে ওরাও লাভবান হবে, আমদেরও ব্যবসা বৃদ্ধি পাবে।’


বিবার্তা/ডিডি/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com