সউদি আরবে এক ভারতীয়
প্রকাশ : ০৩ জুন ২০১৮, ১৮:০৫
সউদি আরবে এক ভারতীয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাম তাঁর আকবর শেখ। ভারতেরই মানুষ, থাকেন সউদি আরবে। সেদেশের দক্ষিণাঞ্চলীয় আবহা নগরীতে গত ৩০ বছর ধরে পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ করে চলেছেন।


এমনিতে রোজায় দেশে গেলেও গত ছয় রোজা তাঁর কেটেছে আবহা-য়। তিনি বলেন, নিজ দেশের চাইতে সউদি আরবে রোজা করতেই বেশি ভালো লাগে।


কেন? জানতে চাইলে আকবর শেখ বলেন, ''আবহা-য় সবাই রোজা রাখে, আর ভারতে রাখে শুধু মুসলিমরা, তাই।''


আকবর শেখ জানান প্রখর সূর্যতাপ ও বৈরী আবহাওয়া উপেক্ষা করে তিনি দিনরাত কাজ করেন, যাতে পরিবার-পরিজনের মুখে দু'টো অন্ন তুলে দেয়া যায়।


তাঁর ডিউটি পড়ে প্রধানত নগরীর প্রধান ট্রাফিক লাইটগুলোর যে কোনো একটির পাশে। লাল বাতি জ্বলে উঠলেই সব গাড়ি থেমে যায় আর আকবর শেখ ব্যস্ত হয়ে পড়েন গাড়ির আরোহীদের ছুঁড়ে ফেলা নানা রকম প্যাকেট ইত্যাদি কুড়ানোর কাজে। একজন প্রবীণ এসব জিনিস কুড়িয়ে ট্র্যাশ ক্যানে ফেলছে দেখে অনেকে লজ্জাও পান।


রোজার দিনে এসব করতে-করতেই ইফতারের সময় হয়ে যায়। ট্রাফিক সিগন্যালে দাঁড়ানো গাড়ি থেকে কেউ-কেউ তাঁকে কিছু খাবার দেন। তা দিয়েই ইফতার করেন আকবর শেখ। কোনো-কোনোদিন অবশ্য শুধু কয়েকটা খেজুর আর এক বোতল পানি দিয়েই ইফতার করতে হয় তাঁকে।


আকবর শেখের মনে আশা, পরিবারের সঙ্গেই আরো বেশিদিন থাকবেন তিনি। কিন্তু কী আর করা! ওরা যাতে জীবনটা য়ারো সুন্দরভাবে কাটাতে পারে, সেজন্যই তাঁকে এ দূর প্রবাসে কাটাতে হচ্ছে। সূত্র : সউদি গেজেট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com