ভারতের বিচার বিভাগে বিদ্রোহ
প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৮, ১৯:৪৮
ভারতের বিচার বিভাগে বিদ্রোহ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উচ্চ আদালতে বিচার করতে গিয়ে অনেকেই ভারতীয় বিচারের নজির টানেন। ভারতীয় বিচারব্যবস্থায় যে মরিচা পড়েছে এবার তার নজির টানা অনুচিত হবে না। শুক্রবার ভারতের সুপ্রিমকোর্টের চার বিচারপতি দেশের বিচারব্যবস্থার প্রতি প্রশ্নবোধক চিহ্ন তুলে ধরেছেন।


দেশের বিচারব্যবস্থা ঠিকমতো চলছে না, চলতে দেয়া হচ্ছে না - রীতিমত সংবাদ সম্মেলন ডেকে চার বিচারপতি প্রধান বিচারপতি দীপক মিশ্রার বিরুদ্ধে এ অভিযোগ করেন।


সুপ্রিমকোর্টের এই বিচারপতিরা হলেন জে চেলামেশ্বর, রঞ্জন গগৈ, মদন লকুর ও কুরিয়েন জোসেফ। বিচারপতি চেলামেশ্বরের বাড়িতে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।


প্রধান বিচারপতির সমমর্যাদার এসব বিচারপতি সংবাদ সম্মেলনে আক্ষেপ করে বলেন, আমাদেরকে গুরুত্বপূর্ণ মামলা থেকে দূরে সরিয়ে রাখছেন প্রধান বিচারপতি। আমাদের বেঞ্চে মামলা দিচ্ছেন না তিনি। গুরুত্বপূর্ণ মামলাগুলো আমাদের চেয়ে যোগ্যতা ও অভিজ্ঞতায় কম বিচারপতিদের কাছে পাঠানো হচ্ছে।


তারা আরো বলেন, মামলা সমানভাবে বণ্টন করে দেয়ার দায়িত্ব প্রধান বিচারপতির হাতে সেই দায়িত্ব তিনি ঠিকমতো পালন করছেন না। চাঞ্চল্যকর সোহরাব উদ্দিন এনকাউন্টার মামলার বিচার যিনি করছিলেন, সেই বিচারপতি বি এইচ লোয়া রহস্যজনকভাবে মারা যান। এ নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতিরা।


বিচারবিভাগের এসব অভিযোগ ও অনিয়ম নিয়ে প্রধান বিচারপতির কাছে ইতিপূর্বে চিঠি দিলেও আজ পর্যন্ত তিনি এর সুরাহা করেননি। অগত্যা বাধ্য হয়ে তারা সংবাদ সম্মেলন ডাকেন বলে জানান চার বিচারপতি।


প্রধান বিচারপতির অভিশংসন চান কিনা - সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বিচারপতি চেলামেশ্বর বলেন, জনগণই ঠিক করবে প্রধান বিচারপতির অভিশংসন হওয়া উচিৎ কিনা।


এদিকে বিচারপতিদের এমন বিদ্রোহে দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে শুরু হয়েছে শোরগোল। কংগ্রেস নেতা মনীস তিওয়ারি ও কপিল সিবাল বলেন, দেশের গণতন্ত্র আজ বিপদের মধ্যে। বিচারপতিদের এমন ঘটনা ভারতের ইতিহাসে নজিরবিহীন।


তারা এ নিয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকে বসেছেন বলে জানান। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।


বিবার্তা/সুমন/হুমায়ুন/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com