মমতার সঙ্গে লন্ডন সফর: রুপার চামচ চুরি সাংবাদিকের
প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৮, ১৩:২৮
মমতার সঙ্গে লন্ডন সফর: রুপার চামচ চুরি সাংবাদিকের
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে বিদেশ সফরে গিয়ে হোটেলের রূপার কাঁটা চামচ চুরির অভিযোগ উঠেছে এক সাংবাদিকের বিরুদ্ধে। সেই সাংবাদিক হলেন কলকাতার প্রথম সারির দৈনিক পত্রিকা ‘আজকাল’এর সংবাদদাতা দীপঙ্কর নন্দী।


মমতার বিদেশ সফরে হাতেগোনা যে কয়েকজন সাংবাদিকে দেখা যায় তাদের মধ্যে অন্যতম হলেন এই সিনিয়র সাংবাদিক। রাজ্যের তৎকালীন বিরোধী নেত্রী মমতার কালিঘাটের বাড়িতে সাংবাদিক সম্মেলনে ওই সাংবাদিকের স্থান হতো মমতার পাশেই।


বিভিন্ন সংবাদমাধ্যমে খবর, গত বছরের নভেম্বর মাসে সর্বশেষ লন্ডন সফরে গিয়েছিলেন মমতা। মুখ্যমন্ত্রীর সম্মানে একজন শিল্পপতি লন্ডনের তাজ গ্রুপের সেন্ট জেমস কোর্ট হোটেলে নৈশভোজের আয়োজন করেন। নৈশভোজের সময়ই দীপঙ্কর ডেজার্ট স্পুন চুরি করে নিজের পকেটে ঢুকিয়ে নেন বলে অভিযোগ।


হোটেলের সিসিটিভির ফুটেজে সেই ছবি ধরা পড়ার সাথে সাথে নিরাপত্তারক্ষীদের নজরেও ঘটনাটি চলে আসে। ওই দিন আরো কয়েকজন সাংবাদিকও নাকি রূপা তৈরি দামি কাঁটা-চামচের লোভ সামলাতে পারেননি।


এই পরিস্থিতিতে কি পদক্ষেপ নেয়া উচিত তা বুঝেই উঠতে পারছিল না হোটেলের নিরাপত্তারক্ষী ও কর্তৃপক্ষ। কারণ একদিকে মমতা শুধু মাত্র ভিভিআইপি-ই নন, তিনি ভারতের একটি রাজ্যের মুখ্যমন্ত্রী, যিনি সরকারি সফরে লন্ডনে গিয়েছেন। কনফারেন্স হলে নৈশভোজে মুখ্যমন্ত্রী ও সাংবাদিকরা ছাড়াও ভারত ও যুক্তরাজ্যের একাধিক রাজনীতিবিদ ও শিল্পপতি উপস্থিত ছিলেন।


শেষপর্যন্ত মুখ্যমন্ত্রী এবং শিল্পপতির সম্মানের কথা ভেবেই হোটেল কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে সতর্ক অবস্থান নেয়। তারা ঘোষণা করে, হোটেলের কিছু সরঞ্জাম কারো কাছে থাকলে অবিলম্বে তা যেন টেবিলের ওপর রেখে দেয়া হয়। এই ঘোষণার পর সব সাংবাদিক সেগুলো জমা দিয়ে দেন। তবে দীপঙ্কর চুরির ঘটনা স্বীকার করতে চাননি। এমনকি তিনি ওই চামচ তারই অপর এক সঙ্গী সাংবাদিকের ব্যাগে সেটি রেখে দিয়ে রেহাই পেতে চেয়েছিলেন। কিন্তু দীপঙ্করের সেই চেষ্টাও সিসিটিভিতে ধরা পড়ে যায়।


তখন হোটেল কর্তৃপক্ষ ওই সাংবাদিককে পরিস্কার বলে দেয় তাদের সাথে সহযোগিতা না করলে তারা পুলিশে খবর দিতে বাধ্য হবেন এবং চুরির ঘটনার প্রমাণ তাদের কাছে রয়েছে। এরপর একপ্রকার বাধ্য হয়েই চুরির দায় স্বীকার করেন এবং ৫০ হাজার পাউন্ড জরিমানা দিয়ে কারাগারে যাবার হাত থেকে রেহাই পান।


হোটেল কর্তৃপক্ষ মমতা ব্যানার্জির মতো একজন কূটনৈতিক পাসপোর্টধারী অতিথির সম্মানের কথা ভেবেই পুলিশকে বিষয়টি জানায়নি। যদিও মুহুর্তের মধ্যেই সাংবাদিকের চুরির ঘটনাটি লন্ডনে প্রবাসী বাঙালির মধ্যে প্রচারিত হয়ে যায়। পরে সেই খবর ঝড়ের গতিবেগে ছড়িয়ে পড়ে কলকাতাতেও। যদিও ওই ঘটনা নিয়ে কলকাতার ওই পত্রিকার তরফে কেউই মুখ খুলতে চায়নি।


তবে আশ্চর্য ঘটনা হল, শুধু এবারই নয়, মুখ্যমন্ত্রীর সঙ্গে বিদেশ সফরের সময়ে দীপঙ্কর নাকি এই রকম গর্হিত কাজ নিয়ম করেই করে থাকেন বলে জানা গেছে।


বিবার্তা/ডিডি/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com