আসাম বিতাড়িত করলে আশ্রয় দেবে বাংলা: মমতা
প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৮, ১০:৪২
আসাম বিতাড়িত করলে আশ্রয় দেবে বাংলা: মমতা
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের আসাম রাজ্য থেকে অত্যাচারিত হয়ে আসা মানুষদের পশ্চিমবঙ্গে আশ্রয় দেয়ার জন্য রাজ্যের সাধারণ মানুষের কাছে আবেদন রাখলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ারের শামুকপোতায় মঙ্গলবার এক জনসভা থেকে রাজ্যবাসীর কাছে এই আবেদন করেন তিনি।


মমতা বলেন, আমি আপনাদের সবাইকে সতর্ক থাকতে বলবো। ওখান (আসাম) থেকে অত্যাচারিত হয়ে যদি কেউ এখানে (পশ্চিমবঙ্গ) আসে তবে নিজের মনে করে তাদের স্থান দেবেন। আপনারা তাদের তাড়িয়ে দেবেন না।


আলিপুরদুয়ার ও জলপাইগুড়ির বাসিন্দাদের উদ্দেশে তিনি বলেন, আসাম থেকে কেউ অত্যাচারিত হয়ে এলে আশ্রয় দেবেন। ভালবাসবেন। এটাই বাংলার সংস্কৃতি।


মমতার দাবি, আসামের ৩ কোটি ২৯ লাখ মানুষের মধ্যে থেকে এক কোটি ২৯ লাখ মানুষকে অন্তর্ভুক্ত করা হয়নি। এদের মধ্যে বাংলা ও হিন্দি ভাষাভাষি মানুষও রয়েছে।


‘ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস’ (এনআরসি)-র প্রথম খসড়া নিয়ে নিজের ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, আসামে বাংলা ভাষায় যারা কথা বলে তাদের মধ্যে অনেক বৈধ নাগরিকের নাম তালিকায় না তুলে, তাদের বিদায় দেয়ার নাম করে, তাদের ওপর অত্যাচার করার প্রবণতা শুরু হয়েছে। কেন এটা হবে?


মুখ্যমন্ত্রী বলেন, আমাদের পাশে ভুটান রয়েছে, তাদের আমরা ভালবাসি। আমাদের পাশে বাংলাদেশ রয়েছে, আমরা যেমন ওদেরও আমরা ভালবাসি, ওরাও আমাদের ভালবাসে। সেরকম পাশে সীমান্তবর্তী রাজ্য আসামও আছে। কিন্তু সেখানে কোনো গন্ডগোল হলে বাংলায় তার প্রভাব পড়ে।


মুখ্যমন্ত্রী আরো বলেন, মনে রাখবেন, আসাম ভাল থাকলে বাংলা ভাল থাকবে। বাংলা ভাল থাকলে আসাম ভাল থাকবে।


তবে এবারই প্রথম নয় এর আগেও আসামে বৈধ নাগরিকদের তালিকা প্রকাশ নিয়ে নিজের ক্ষোভ প্রকাশ করেছিলেন মমতা ব্যানার্জি।


বিবার্তা/ডিডি/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com