বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালুর সাড়ে ৩ বছরের কারাদণ্ড
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৮, ১২:০৭
বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালুর সাড়ে ৩ বছরের কারাদণ্ড
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পশুখাদ্য মামলায় দোষী সাব্যস্ত ভারতের বিহার রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছে বিশেষ সিবিআই আদালত। সেই সাথে পাঁচ লাখ রুপি জরিমানা, অনাদায়ে আরো ছয়মাসের কারাদণ্ড দেয়া হয় তাকে।


লালু প্রসাদ বিহারের রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রধান। বিহারের পাশের রাজ্য ঝাড়খন্ডের রাজধানী রাঁচির সিবিআইর বিশেষ আদালতের বিচারক শিবপাল সিং শনিবার বিকেলে এই রায় দেন। ২৩ ডিসেম্বর একই আদালত ওই মামলায় লালু প্রসাদসহ ১৬ জনকে দোষী সাব্যস্ত করেন।


নিরাপত্তাজনিত কারণে এদিনও লালুকে আদালতে হাজির করা হয়নি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে লালুর সাজা ঘোষণা করেন বিচারপতি। গত তিন দিন ধরেই লালুর সাজা নানা কারণে ঝুলে ছিল। অবশেষে শনিবার বিকেল সাড়ে চারটের সময় লালুর সাজা ঘোষণা করেন বিচারপতি।


এ দিন সকাল থেকেই লালুর সাজা নিয়ে একটা টানটান উত্তেজনা ছিল। সেই সঙ্গে আরজেডির কর্মী সমর্থক থেকে শুরু করে নানা মহলে জোর জল্পনা চলছিল লালুর সাজা কি তিন বছরের কম হবে, নাকি তার বেশি। যদিও শুক্রবার লালুর আইনজীবী চিত্তরঞ্জন সিন্‌হা আদালতের কাছে আর্জি জানিয়েছিলেন, লালুর শারীরিক অবস্থা খুব একটা ভাল নয়। ডায়াবেটিসে আক্রান্ত তিনি এবং হৃদযন্ত্রের অস্ত্রোপচারও হয়েছে। এই অবস্থায় তার শারীরিক পরিস্থিতির কথা বিবেচনা করে সাজা যেন কম করা হয়।


এ দিকে লালুর এই শাস্তিঘোষণা প্রক্রিয়ার মধ্যেই, তার মেয়ে মিসার বিরুদ্ধে আট হাজার কোটি রুপি তছরুপ মামলায় সাপ্লিমেন্টারি চার্জশিট দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। মিসার স্বামী শৈলেশ কুমারের নামও এই চার্জশিটে রয়েছে। সপ্তাহ দুয়েক আগেই ইডি তার প্রথম চার্জশিট পেশ করেছিল। আগামী ৫ ফেব্রুয়ারি এই মামলা আদালতে উঠবে।


অন্য দিকে পশুখাদ্য কেলেঙ্কারির দেওঘর ট্রেজারি মামলায় গত ২৩ ডিসেম্বর দোষী সাব্যস্ত হন রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) সুপ্রিমো লালু। ১৯৯১ থেকে ১৯৯৪ সালের মধ্যে দেওঘর ট্রেজারি থেকে বিপুল অর্থ নয়ছয়ের অভিযোগেই দায়ের হয় এই মামলা। লালু তখন অবিভক্ত বিহারের মুখ্যমন্ত্রী।


এই মামলায় মোট অভিযুক্ত ৩৪ জন। তাদের মধ্যে ১১ জন ইতিমধ্যেই মারা গিয়েছেন। সেই সময় ক্ষমতায় না থাকায় আর এক সাবেক মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রকে ২৩ ডিসেম্বরেই বেকসুর খালাস করে দিয়েছেন বিচারক। মুক্তি পেয়েছেন আরো পাঁচ অভিযুক্ত। দোষীদের তালিকায় ছিলেন লালুসহ ১৭ জন। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com