ডিসেম্বরেই কংগ্রেস সভাপতির পদে রাহুল গান্ধী
প্রকাশ : ২১ নভেম্বর ২০১৭, ০০:২৬
ডিসেম্বরেই কংগ্রেস সভাপতির পদে রাহুল গান্ধী
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সবকিছু ঠিকঠাক থাকলে ভারতের পরবর্তী কংগ্রেস সভাপতি হতে চলেছেন ইন্দিরা গান্ধীর নাতি রাহুল গান্ধী। সোমবারই দিল্লিতে দলের সভানেত্রী সোনিয়া গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে দলের পরবর্তী সভাপতি হিসাবে রাহুলের নাম প্রস্তাব করা হয়।


জানা যায়, আগামী ডিসেম্বরেই কংগ্রেসের দায়িত্ব পুরোপুরিভাবে তুলে দেওয়া হবে রাহুলের হাতে। সেক্ষেত্রে মা সোনিয়ার স্থলাভিষিক্ত হবেন রাহুল। গত ১৭ বছর ধরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দলের সভানেত্রী নির্বাচিত হয়ে আসছেন সোনিয়া। মনে করা হচ্ছে রাহুলও বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি পদে বসবেন। ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত দলের সহ-সভাপতির পদে রয়েছেন রাহুল।


ওদিকে নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে ৩১ ডিম্বেরের মধ্যেই কংগ্রেসের সাংগঠিনক নির্বাচন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। সে অনুযায়ী বিভিন্ন রাজ্যে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করেছে দল। দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটি জানিয়েছে সভাপতি পদে মনোনয়ন পেশ করার শেষ দিন ৪ ডিসেম্বর। মনোনয়ন পত্র পরীক্ষার দিন ৫ ডিসেম্বর। মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন ১১ ডিসেম্বর। একটির বেশি মনোনয়ন পত্র জমা পড়লেই সভাপতি পদে নির্বাচন হবে ১৬ ডিসেম্বর এবং ফল ঘোষণা আগামী ১৯ ডিসেম্বর। কিন্তু যদি সভাপতি পদে একটাই মনোনয়ন পেশ করা হয় তাহলে ৪ ডিসেম্বরই ঘোষণা হয়ে যাবে যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি হয়েছেন রাহুল গান্ধী।


কংগ্রেস সভাপতির পদে রাহুলের বসার সিদ্ধান্ত এক প্রকার পাকা হয়েই ছিল। এটাকে কেন্দ্র করে তরুণ নেতাদের মধ্যে উদ্দীপনা লক্ষ্য করা গেছে। আগামী ৯ ডিসেম্বর মোদির রাজ্য গুজরাটে প্রথম দফার বিধানসভার নির্বাচন। তার আগে রাহুলের এই পদোন্নতি দলকে আরও চাঙ্গা করবে বলেই ধারণা।


বিবার্তা/ডিডি/শাহনেওয়াজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com