কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শুভ উদ্বোধন
প্রকাশ : ১০ নভেম্বর ২০১৭, ২০:৩৫
কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শুভ উদ্বোধন
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে উদ্বোধন হল ২৩তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। শুক্রবার সন্ধ্যায় কলকাতার নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে প্রদীপ জ্বালিয়ে ওই উৎসবের আনুষ্ঠানিক সূচনা করেন অমিতাভ বচ্চন।


এদিনের অনুষ্ঠানকে কেন্দ্র করে রীতিমতো চাঁদের হাট বসেছিল নেতাজী ইন্ডোরে। অমিতাভ ছাড়াও মঞ্চে তখন জ্বলজ্বল করছিলেন কমল হাসান, শাহরুখ খান, কাজল দেবগন, মহেশ ভাট, কুমার শানু, বিট্রিশ পরিচালক মাইকেল উইনটারবটম, বাংলা চলচ্চিত্রের রঞ্জিত মল্লিক, সাবিত্রি চ্যাটার্জি, মধাবী মুখোপাধ্যায়, প্রসেনজিৎ চ্যাটার্জিসহ টালিগঞ্জের এক ঝাঁক শিল্পী ও কলাকুশলী। উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। অনুষ্ঠানে চলচ্চিত্র উৎসব কমিটির পক্ষ থেকে আমন্ত্রিত অতিথিদের সংবর্ধনা জানানো হয় ।


এবারের উৎসবের ফোকাস কান্ট্রি যুক্তরাজ্য। উৎসবের উদ্বোধনী ছবি হিসাবে দেখানো হবে ইরানি পরিচালক মোস্তাফা তাঘিজাদ এর ‘ইয়েলো’। অনুষ্ঠানে উপস্থিত শাহরুখ পরিষ্কার বাংলায় বলেন, এই চলচ্চিত্র উৎসবের বিশেষ দিনে উপস্থিত থাকতে পেরে আমি সম্মানিত বোধ করছি। সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ এই শহর এবং অবশ্যই দেশের সবচেয়ে মিষ্টি শহর কলকাতা। আপনাদের সকলকে জানাই আন্তরিক ভালবাসা, অভিনন্দন ও শ্রদ্ধা।


অমিতাভ উপস্থিত সকলের উদ্দেশে বলেন, আমি আপনাদের জামাইবাবু, নমস্কার। কলকাতা চলচ্চিত্র উৎসবে এটা সম্ভবত আমার চতুর্থবার আসা। এরপর ভারতীয় ছবির সঙ্গে সঙ্গীতের সম্পৃক্ততা নিয়ে বলতে গিয়ে অমিতাভ বলেন, যে কোনো ছবিতে অপরিহার্য বিষয় হল সঙ্গীত। সিনেমায় রবীন্দ্র সঙ্গীতের মাহাত্মও তুলে ধরেন তিনি।


মমতা ব্যানার্জি বলেন, এত বড় চলচ্চিত্র উৎসব আর কোথাও হয় না। ভারতের মধ্যে যে কয়েকটি চলচ্চিত্র উৎসব হয় তার মধ্যে সবার প্রথমে কলকাতা চলচ্চিত্র উৎসব। এখানে বিশটিরও বেশি দেশের প্রতিনিধিরা উপস্থিত আছেন। ৫০ টিরও বেশি দেশের ছবি দেখানো হবে। আমরা এই সিনেমাগুলিকে বলিউড, টলিউড, হলিউড একসাথে জুড়ে দিয়েছি। সব থেকে বেশি দর্শকের সামনে উদ্বোধীন সিনেমাটি দেখানো হবে। এটা বাংলা ছাড়া আর কোথাও হয় না।


উল্লেখ্য, আট দিন ধরে তুর্কি, ইতালি, যুক্তরাজ্য, ইরান, মরক্কো, সার্বিয়া, চিন, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, জার্মানি, আর্জেন্টিনাসহ বিশ্বের ৫৩টি দেশের মোট ১৪৩টি ছবি দেখানো হবে এই উৎসবে। এর মধ্যে ৯৩টি থাকছে বিদেশি ছবি এবং ৫০টি ভারতীয় ছবি। বাংলা ছবি থাকছে ১০ টি। উৎসব চলবে ১৭ নভেম্বর পর্যন্ত।


বিবার্তা/ডিডি/শাহনেওয়াজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com