ভারতে নোট বাতিলের বর্ষপূর্তিতে বিরোধীদের প্রতিবাদ
প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৭, ২২:০৯
ভারতে নোট বাতিলের বর্ষপূর্তিতে বিরোধীদের প্রতিবাদ
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নোট বাতিলের এক বছর পূর্তিতে ভারতের মোদি সরকারের বিরুদ্ধে দেশজুড়ে নানা কর্মসূচি পালন করছে বিরোধীরা। পশ্চিমবঙ্গেও মোদির সরকার ও তার দলের বিরুদ্ধে পথে নামে বামফ্রন্ট, কংগ্রেস এবং রাজ্যটির শাসকদল তৃণমূল কংগ্রেস।


বুধবার রাজ্য জুড়েই এই দিনটি ‘কালা দিবস’ হিসাবে পালন করে তৃণমূল কংগ্রেস। দুপুরে কলকাতা শহরের গুরুত্বপূর্ণ এলাকায় সমর্থকদের নিয়ে মিছিল করেন রাজ্যের শীর্ষ মন্ত্রীরা। কলকাতা শহরের পাশাপাশি জেলাতেও মন্ত্রী-নেতারা বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন। দলের নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ইতোমধ্যেই নিজের টুইটার বার্তায় নোট বাতিলের সিদ্ধান্তকে বড়সড় দুর্নীতি বলে আখ্যায়িত করেছেন। একইসঙ্গে এই সিদ্ধান্তের প্রতিবাদে তার সোশ্যাল মিডিয়ার প্রোফাইল পিকচার কালো করে প্রতীকী প্রতিবাদ করেন মমতা।


পাশাপাশি এদিন নবান্নে সংবাদ সম্মেলন করেও কেন্দ্রকে নিশানা করেন মমতা। তিনি বলেন ‘নোট বাতিল দেশের পক্ষে একটা আর্থিক বিপর্যয়’। তার প্রশ্ন চীনা সংস্থাকে সহায়তা করতেই কি এই সিদ্ধান্ত? এটা নিয়ে তদন্ত হওয়া উচিত। নোট বাতিল ও পণ্য ও পরিষেবা কর (জিএসটি)-দুটো মিলিয়ে মানুষের ওপরে দ্বিগুণ বোঝা হয়ে দেখা গিয়েছে। কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষের কথা ভাবছে না’। মোদির শাসনকালকে কটাক্ষ করে মমতা বলেন ‘ইতিহাসে তুঘলকি শাসন পড়েছি। কিন্তু এবার দেখে নিলাম’।


নোট বাতিলের কোন উদ্দেশ্যই পূরণ হয়নি বলে এদিন দাবি করেছেন মমতা। তিনি বলেন ‘নোট বাতিলের সব উদ্দেশ্যই ব্যর্থ। সুইস ব্যাংক থেকে কালো রুপি দেশে ফিরে আসেনি। কাশ্মীরে জঙ্গিদের কর্মকাণ্ডও কমেনি। তবে কোন কাজ হয়েছে?’


তৃণমূলের মতোই কংগ্রেস ও বামেরাও এদিন পথে নেমে কেন্দ্রের নোট বাতিলের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে। একাধিক জায়গায় মিছিল, পথসভা করেছে বিরোধী দলগুলো। কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধীও টুইটারে প্রতিবাদ জানান। তিনি লেখেন ‘নোট বাতিল একটি বিপর্যয়। প্রধানমন্ত্রীর ওই চিন্তাবিহীন কর্মকাণ্ডের ফলে যারা প্রাণ হারিয়েছেন ও জীবিকা হারিয়েছেন, সেইসব লাখ লাখ সৎ ভারতবাসীর পাশে আমরা আছি’।


অন্যদিকে মোদি সরকারের সিদ্ধান্তকে ঐতিহাসিক আখ্যা দিয়ে তার পক্ষে রাস্তায় নামে বিজেপি সমর্থিত নেতা-মন্ত্রীরা। দেশজুড়েই এই দিনটিকে ‘উল্লাস দিবস’ হিসাবে পালন করে তারা। বিভিন্ন রাজ্যে সভা ও মিছিল করার পাশাপাশি সোশ্যাল সাইটেও জনমত টানার লক্ষ্যে একাধিক ভিডিও পোস্ট করে তারা। পশ্চিমবঙ্গেও চিত্তরঞ্জন এভিন্যিউ’তে ইন্ডিয়ান এয়ারলাইনসের সদর দফতরের সামনে থেকে মিছিল শুরু করে দলের শীর্ষ নেতারা।
প্রধানমন্ত্রী মন্ত্রী নরেন্দ্র মোদি নিজেও টুইটারে সারা দেশের মানুষকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি জানান ‘কেন্দ্রীয় সরকারের তরফে নেয়া দেশ থেকে দুর্নীতি ও কালো রুপি উচ্ছেদের সিদ্ধান্তকে সমর্থন জানানোর জন্য আমি দেশবাসীর কাছে মাথা নত করছি। নোট বাতিলের এই সিদ্ধান্তকে ঐতিহাসিক ও বহু মাত্রিক সাফল্য বলে আখ্যায়িত করার পাশাপাশি এই সিদ্ধান্ত সন্ত্রাসবাদ ও মাওবাদীদের ওপর বড় আঘাত বলেও বর্ণনা করেন তিনি। প্রধানমন্ত্রীর পদে বসার আগে দুর্নীতি ও কালো রুপিতে ভারতের অবস্থা কতটা শোচনীয় ছিল সেসম্পর্কিত একটি ভিডিও পোস্ট করেন প্রধানমন্ত্রী।


প্রসঙ্গত, গত বছরের ৮ নভেম্বর মাঝরাত থেকে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের সিদ্ধান্ত নেয় ভারতের কেন্দ্রীয় সরকার। ওই সিদ্ধান্তের ফলে সাধারণ মানুষের দুর্ভোগ চরম আকার নিয়েছিল। ব্যাংক ও এটিএম কাউন্টারের বাইরে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়েও অনেক মানুষকেই শেষ পর্যন্ত খালি হাতে ফিরে আসতে বাধ্য হন। এমনকি দীর্ঘক্ষণ লাইনে দাঁড়ানোর ধকল সহ্য করতে না পেরে দেশজুড়ে অনেক মানুষের মৃত্যু হয় বলে অভিযোগ।


বিবার্তা/ডিডি/সোহাগ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com