মাত্রাতিরিক্ত দূষণ, বুধবার বন্ধ দিল্লির সব প্রাথমিক স্কুল
প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৭, ১১:২২
মাত্রাতিরিক্ত দূষণ, বুধবার বন্ধ দিল্লির সব প্রাথমিক স্কুল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মারাত্মক দূষণের কবলে ভারতের রাজধানী দিল্লি। এই মাত্রা মঙ্গলবার সর্বোচ্চ স্তরে পৌঁছে যায়। ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে হেলথ এমারজেন্সি জারি করা হয়। বুধবার সব প্রাথমিক স্কুলে ছুটি ঘোষণা করে সরকার।


দিল্লি-সহ সংলগ্ন এলাকা মঙ্গলবার ধোঁয়ায় ঢেকে যায়। ব্যাহত হয় বিমান ও ট্রেন চলাচল। ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে দৃশ্যমানতা নেমে যায় ৫০ মিটারের নিচে। কিছুক্ষণের জন্য বন্ধ রাখা হয় বিমান চলাচল। কম দৃশ্যমানতার প্রভাব পড়ে ট্রেন চলাচলেও।


দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল শহরকে গ্যাস চেম্বার বলে বর্ণনা করেছেন। দূষণের জেরে মঙ্গলবারেই উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়ার সঙ্গে আলোচনা করে বুধবার প্রাথমিক স্কুল বন্ধের নির্দেশ দেন তিনি। এই প্রথমবার মারাত্মক পরিবেশ দূষণের কবলে পড়ল রাজধানী শহর।


দূষণ কমাতে সুপ্রিম কোর্টের তরফে দিল্লিসহ সংলগ্ন অঞ্চলে দিওয়ালির আগে বাজি বিক্রির ওপর নিষেধাজ্ঞাও জারি করা হয়েছিল। এছাড়াও সুপ্রিম কোর্ট নিযুক্ত পলিউশন কন্ট্রোল প্যানেল দিল্লিতে পার্কিং ফি চারগুণ করার প্রস্তাব দেয়।


একইসঙ্গে মেট্রোরেলকে তাদের ভাড়া কমানোরও প্রস্তাব দেয়। রাস্তায় গাড়ি নামানোর ক্ষেত্রে জোড় বিজোড় সংখ্যার ওপর জোর দেয়।


দূষণের সম্ভাব্য কারণ হিসেবে পরিবেশবিদরা দিল্লি সংলগ্ন হরিয়ানা, পাঞ্জাব ও উত্তরপ্রদেশে ফসলের অবশিষ্টাংশ জ্বালানোর বিষয়টিকে উল্লেখ করেছেন। সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের দেয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার বিকেল ৪টা নাগাদ দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৪৪৮।


স্বাস্থ্য নির্দেশিকা ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের তরফ থেকে দিল্লি ও আশপাশের এলাকার জন্য হেলফ অ্যাডভাইসরি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, ভোর কিংবা সকালের দিকে স্কুলে যাওয়া বাচ্চারা এবং বয়স্করা শ্বাস-প্রশ্বাস নেওয়ায় সমস্যায় পড়ছেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com