ভারতে রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে সীমান্তে নজরদারি বৃদ্ধি
প্রকাশ : ১২ অক্টোবর ২০১৭, ২১:৪৯
ভারতে রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে সীমান্তে নজরদারি বৃদ্ধি
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সীমান্ত পেরিয়ে ভারতে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। রোহিঙ্গা অনুপ্রবেশ ব্যর্থ করতে ভারত সরকারের তরফে নতুন করে সতর্কবার্তা আসার পরই সীমান্ত বরাবর নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা।


স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তরফে নতুন এই বার্তায় ৪০৯৬ কিলোমিটার বিস্তৃত ভারত-বাংলাদেশ সীমান্তের নিরাপত্তার দায়িত্বে থাকা ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-কে এবং ১৬৪৩ কিলোমিটার বিস্তৃত ভারত-মিয়ানমার সীমান্তে নিরাপত্তার দায়িত্বে থাকা অসম রাইফেলস’কে নজরদারি বৃদ্ধি করার কথা বলা হয়েছে।


এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তাটি জানান, ‘সীমান্ত দিয়ে কোন রোহিঙ্গা যাতে ভারতে অনুপ্রবেশ করতে না পারে তা নিশ্চিত করতে ভারতের এই দুই সীমান্তরক্ষী বাহিনীকেই অতিরিক্ত নজরদারি চালাতে বলা হয়েছে।’


রাখাইন প্রদেশে নতুন করে সহিংসতার কারণে ২৫ আগষ্টের পর থেকে গত দেড় মাসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে প্রায় ৫ লাখ রোহিঙ্গা। এর আগেও বিভিন্ন সময়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সংখ্যা প্রায় ৪ লাখের কাছাকাছি। এই প্রেক্ষিতে ভারত সরকারের আশঙ্কা সীমান্ত পেরিয়ে অধিক সংখ্যায় রোহিঙ্গারা ভারতে প্রবেশের চেষ্টা করতে পারে।


এদিকে ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজুও পরিস্কার করে জানিয়ে দিয়েছেন ভারতে অনুপ্রবেশকারী প্রায় ৪০ হাজার রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠোনা হবে। আইন মেনেই তাদের ফেরত পাঠানো হবে বলেও জানান তিনি।


ভারতের কেন্দ্রীয় সরকারেরও অভিমত জাতীয় নিরপত্তার ক্ষেত্রে রোহিঙ্গারা যথেষ্ট হুমকি, তাদের সাথে বিভিন্ন আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের যোগ রয়েছে। আর এই আশঙ্কা প্রকাশ করে তাদের মিয়ানমারে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে গত ১৮ সেপ্টেম্বর কেন্দ্রের তরফে সেকথা জানিয়েও দেওয়া হয়েছে। এমন এক প্রেক্ষিতেই স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তরফে নতুন এই সতর্কবার্তা।


বিবার্তা/ডিডি/আমিরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com