ক্যান্সারের চিকিৎসায় গোমূত্র: ভারতের স্বাস্থ্যমন্ত্রী
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫২
ক্যান্সারের চিকিৎসায় গোমূত্র: ভারতের স্বাস্থ্যমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিজের ক্যান্সার গোমূত্র খেয়ে সেরেছে বলে দাবি করেছিলেন ভারতের ভুপালের বিজেপি সংসদ সদস্য প্রজ্ঞা সিং ঠাকুর। ওই সময় তার এই মন্তব্যকে ঘিরে নানান কথা হয়েছিল।


তবে এবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী অশ্বিনী কুমার চৌবে জানালেন, ক্যান্সারের ওষুধ তৈরিতে গোমূত্র ব্যবহারের বিষয় নিয়ে সরকার গুরুত্ব সহকারে কাজ করছে।


শনিবার (৭ সেপ্টেম্বর) তামিলনাড়ুর কোয়েম্বাটোরে সাংবাদিকদের মন্ত্রী বলেন, ‘বেশ কয়েকটি ধরনের ওষুধ তৈরিতে গোমূত্র ব্যবহৃত হয়। এটি ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগের চিকিৎসার জন্যও ব্যবহৃত হয়।’


তবে দেশীয় গরুর প্রস্রাব এই কাজে ব্যবহৃত হয়। আয়ুষ্মান ভারত যোজনার অধীনে এর উপর গুরুত্ব সহকারে কাজ চলছে বলেও মন্ত্রী জানান।


কেন্দ্রীয় সরকার গরু সংরক্ষণ ও তাদের রক্ষণাবেক্ষণের জন্য কাজ করছে জানিয়ে চৌবে বলেন, ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো অসংক্রামক রোগগুলি পুরো পৃথিবীর কাছেই একটা চ্যালেঞ্জ। আমরা এখনো এই রোগগুলি সম্পূর্ণরূপে নির্মূল করার দাবি করতে পারি না। তবে এখন আমরা এগুলিকে নিয়ন্ত্রণ করতে পারি। আরো গবেষণা চলছে। খুব তাড়াতাড়ি এই বিষয়ে আমরা সফল হব বলেই আশা করছি।’


তিনি আরো বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় ক্যান্সারের চিকিৎসার জন্য আয়ুষ্মান ভারতকে প্রধানমন্ত্রী জন স্বাস্থ্য যোজনা (জেএআই)-এর অধীনে অন্তর্ভুক্ত করার প্রস্তাব বিবেচনা করছে। আয়ুর্বেদ, যোগব্যায়াম ও প্রাকৃতিক চিকিৎসা, ইউনানি, সিদ্ধা ও হোমিওপ্যাথির বিকল্প ওষুধের ক্ষেত্রে উন্নয়ন, শিক্ষা এবং গবেষণা করার উপরেও জোর দেয়া হয়েছে।’সূত্র: এনডিটিভি, সংবাদ প্রতিদিন।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com